রোজায় সহায়ক হবে এই অ্যাপগুলো

Evaly in News page (Banner-2)

ইমরান হোসেন মিলন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় ইবাদতের মাস রমজান শুরু হচ্ছে। এই সময় ধর্মপ্রাণ মুসলমানরা রোজা রাখা, সে জন্য সেহেরি করা, ইফতার করা, বিভিন্ন দোয়া করার মতো কাজ করেন।

এসব কাজে সহায়ক হতে পারে মোবাইল অ্যাপ। গুগল প্লে স্টোরে এমন অনেক অ্যাপ রয়েছে যেগুলো সেহেরি, ইফতারের সময় জানিয়ে দেবে। জেনে নেওয়া যাবে দেশের বিভিন্ন জেলাভিত্তিক সেহেরি, ইফতারের সময়। সেখানেই পাওয়া যাবে রোজা রাখার নিয়তসহ বেশকিছু দোয়া।

মাহে রমজান ২০১৯

প্লেস্টোরে যেসব রমজানের অ্যাপ রয়েছে তার মধ্যে মাহে রমজান ২০১৯ অ্যাপটিতে হিজরি ১৪৪০ সনের রমজানের সময়সূচী দেয়া আছে। অ্যাপটি প্লেস্টোর থেকে ইনস্টল করার পর সেখানে প্রবেশ করলে ছয়টি আইকন সহ একটি লেআউট আসবে। সেখানে প্রথম আইকনে ক্লিক করে প্রতিটি রোজার সময়সূচী, সেহেরি ও ইফতারের সময়সূচী জানা যাবে।
সেখানে বিভিন্ন দোয়া ও রোজার নিয়ত দেয়া আছে। রয়েছে আল্লাহর ৯৯টি নাম ও তার অর্থ। চাইলে অ্যাপ থেকেই যেকেউ তসবিহ গুনার কাজ করতে পারেন। সেটিংস থেকে আপনি কোন জেলার সময়সূচী জানতে চান সেটিও নির্বাচন করা যাবে।
অ্যাপটি সেহেরি ও ইফতারের আগে ব্যবহারকারীকে নোটিফিকেশন দেবে। ৮.৯ মেগাবাইট সাইজের ৪.৯ রেটিং প্রাপ্ত অ্যাপটি তৈরি করেছে ড্রয়েডঅ্যাপবিডি। এই ঠিকানা থেকে অ্যাপটি নামানো যাবে।

মাহে রমজান সময়সূচী ২০১৯

অ্যাপটিতে জেলাভিত্তিক ইফতার ও সেহেরির সময়সূচী পাওয়া যাবে। রয়েছে ইফতারম সেহেরি ও রোজা রাখার দোয়া, নিয়মকানুনও জানা যাবে অ্যাপটি থেকে। রোজা, ইফতারের সুন্নাত আমল সম্পর্কে জানা যাবে। কি কারণে রোজা মাকরুহ হতে পারে, ভঙ্গ হতে পারে সেসব সম্পর্কেও জানা যাবে। প্লেস্টোরে ৪ দশমিক ৭ রেটিংপ্রাপ্ত অ্যাপটির সাইজ ২ দশমিক ৭ মেগাবাইট। বিডিঅ্যাপ স্টোর নামের একটি প্রতিষ্ঠান অ্যাপটি তৈরি করেছে। এই ঠিকানা থেকে এটি ডাউনলোড করা যাবে।

রমজান ক্যালেন্ডার ২০১৯ ও দোয়া

প্লেস্টোরে অ্যাপটি এই ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে। অ্যাপটির সাইজ ৯ দশমিক ৫ মেগাবাইট। অ্যাপটিতে রয়েছে সেহেরি ও ইফতারের সময়সূচী। জেলাভিত্তিক সেহেরি ও ইফতারের সময়সূচী, সবসময়কার নামাজের সময়সূচী। রোজা ভঙ্গের কারণসহ কোন ইবাদত বা আমল রমজানে করা উচিত সেসবও।

এসব ছাড়াও মাহে রমজানের অসংখ্য অ্যাপ রয়েছে গুগলের প্লেস্টোরে। এই সব অ্যাপ অনেকটা একই ধরনের এবং তাদের কাজগুলোও একই। 

ইএইচ/মে০৬/ ২০১৯/ ১৪৩৬

*

*

আরও পড়ুন