গুগল আইও সম্মেলনে যেসব ঘোষণা আসতে পারে

Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগলের বাৎসরিক ডেভেলপার ইভেন্ট গুগল আইও ২০১৯ এর আসর বসতে যাচ্ছে ক্যালিফোর্নিয়ার মাউন্টেনভিউয়ে। সম্মেলনটি চলবে ৭ থেকে ৯ মে পর্যন্ত।

আগামী বছরের মধ্যে যেসব সেবা ও ফিচার অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে আসবে সে সম্পর্কে সম্মেলনে আনুষ্ঠানিকভাবে কিছু তথ্য দেবেন গুগল সিইও সুন্দর পিচাই।

চলুন তাহলে জেনে নেওয়া যাক মঙ্গলবার কী কী পণ্য, ফিচার বা সেবা সম্পর্কে ঘোষণা দিতে পারে গুগল।

পিক্সেল ৩এ ও পিক্সেল ৩এ এক্সএল

সম্মেলনে পিক্সেল ৩ ও ৩ এক্সএলের লাইট সংস্করণের ঘোষণা আসতে পারে। লাইট সংস্করণের ফোন দুটি হলো পিক্সেল ৩এ ও পিক্সেল ৩এ এক্সএল।

পিক্সেল ৩এ ফোনটিতে থাকতে পারে ৫ দশমিক ৬ ইঞ্চি ডিসপ্লে। পিক্সেল ৩এ এক্সএলে থাকবে ৬ ইঞ্চি ডিসপ্লে। দুটি ফোনেই প্রসেসর হিসেবে থাকতে পারে স্ন্যাপড্রাগন ৬৭০, পেছনে থাকতে পারে ১২ মেগাপিক্সেল ক্যামেরা ও হেডফোন জ্যাক।

নতুন ফোন দুটির ক্যামেরার স্পেসিফিকেশনের সঙ্গে পুরানো ফোন দুটির পার্থক্য থাকবে না। কিন্তু লাইট সংস্করণের ফোন দুটির পেছনে থাকবে প্লাস্টিকের বডি। স্ক্রিনের রেজুলেশন ও প্রসেসরের শক্তিও কমিয়ে দেওয়া হবে। পিক্সেল ৩এ ফোনটির দাম হতে পারে ৩৯৯ ডলার (সাড়ে ৩৩ হাজার টাকা)। পিক্সেল ৩এ এক্সএলের দাম হতে পারে ৪৭৯ ডলার (৪০ হাজার টাকা)।

নেস্ট হাব ম্যাক্স

গুগলের স্মার্ট ডিসপ্লে হোম হাবের নতুন সংস্করণের ঘোষণা আসবে সম্মেলনে। নতুন ডিভাইসটির নাম হবে নেস্ট হাব ম্যাক্স। এতে থাকবে ১০ ইঞ্চির লম্বা ডিসপ্লে, বিল্ট ইন ক্যামেরা ও দুটি স্টেরিও স্পিকার।

এতে আবহাওয়ার তথ্য, ইউটিউব ভিডিও, গুগল অ্যাসিস্ট্যান্ট ও নেস্ট সিকিউরিটি ক্যামেরার ভিডিও ফুটেজ দেখার ফিচার থাকবে। ডিভাইসটির বেসিক কাজগুলোর সঙ্গে গুগল হোম স্পিকারের মিল থাকবে। এখন পর্যন্ত নেস্ট হাব ম্যাক্সের দাম সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি।

অ্যান্ড্রয়েড কিউ

অ্যান্ড্রয়েডের প্ল্যাটফর্মের পরবর্তী অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড কিউয়ের বেশ কিছু ফিচার সম্পর্কে ঘোষণা আসতে পারে।  নতুন অপারেটিং সিস্টেম কিউতে ডার্ক মোড ফিচার থাকবে। অ্যাপগুলোর লোকেশন ট্র্যাক করার ক্ষমতাও কমিয়ে আনা হবে নতুন ওএসটির মাধ্যমে। শুধু মাত্র চালু থাকা অবস্থাতেই ব্যবহারকারীর অবস্থান শনাক্ত করতে পারবে অ্যাপগুলো।

স্টেডিয়া

চলতি বছরের মার্চে স্যানফ্রান্সিসকোর এক ইভেন্টে ডিজিটাল গেইমিং প্ল্যাটফর্ম স্টেডিয়া আনার ঘোষণা দেয় গুগল। এই প্ল্যাটফর্মে গেইম খেলার মাসিক খরচ কতো হবে সে বিষয়ে এখনো কিছু জানায়নি গুগল। ধারণা করা হচ্ছে, এবার আইও সম্মেলনে স্টেডিয়া প্ল্যাটফর্ম উন্মোচনের তারিখ ও সাবস্ক্রিপশন ফির ব্যাপারে ঘোষণা দিতে পারে গুগল। স্টেডিয়া সম্পর্কে কোনো ঘোষণা না আসলে চোখ রাখতে হবে আগামী জুনে অনুষ্ঠিতব্য গেইম কেন্দ্রিক সম্মেলন ই৩ এর উপর।

এছাড়াও, আইও সম্মেলনে অ্যান্ড্রয়েড টিভি, ওয়্যার ওএস, গুগল অ্যাসিস্ট্যান্ট ও গুগল লেন্স  ও গুগল ফটোসের নতুন ফিচার সম্পর্কে ঘোষণা আসতে পারে।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/২০১৯/২০২০

*

*

আরও পড়ুন