মুক্তিপণ না দিলে গিটহাবের কোড সরাবে হ্যাকাররা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাইক্রোসফটের ওপেনসোর্স প্লাটফর্ম গিটহাব হ্যাক করেছে হ্যাকাররা। হ্যাকের পর মুক্তিপণ দাবি করেছে ওই হ্যাকার দল।

হ্যাকের পর ওই দুর্বৃত্তরা বেশকিছু কোড সরিয়ে নিয়েছে। তারপর ডেভেলপারদের কাছে মুক্তিপণ চেয়ে বলেছে, মুক্তিপণের অর্থ না পেলে তারা সেসব কোড আর ব্যবহারের উপযোগী রাখবে না।

জেডডিনেটের এক প্রতিবেদনে শুক্রবার বলা হয়েছে, শতাধিক ডেভেলপার দেখতে পেয়েছে তাদের সোর্সকোড হ্যাকাররা দখলে নিয়ে তা বদল করে দিয়েছে। তাদের বলেছে যদি মুক্তিপণ দেয়া না হয় তবে তা আর কাজে লাগাতে পারবে না তারা।

রিপোর্টে বলা হয়েছে, যতোটুকু জানা যাচ্ছে তাতে হ্যাকাররা সবধরনের সোর্স কোড সরিয়ে ফেলেছে। একই সঙ্গে তারা সেগুলো ফেরতও দিতে চেয়েছে যদি তাদের মুক্তিপণের অর্থ দেয়া হয়্ আর সেটা দিতে হবে বিটকয়েনে।

হ্যাকাররা দাবি করেছে, তারা সবধরনের সোর্সকোড ডাউনলোড করে অন্য একটি ওয়েবসাইটে সংরক্ষণ করে রেখেছে।

মুক্তিপণ চাওয়া ওই বার্তায় লেখা হয়েছে, আপনাদের হারানো সেই কোড ফিরে পেতে হলে এবং সেটা ফাঁস হওয়া ঠেকাতে আমাদের ০.১ বিটকয়েন পাঠাতে হবে। সেটা আমাদের দেওয়া ঠিকানাতেই পাঠাতে হবে। আর আপনারা যে বিটকয়েন পাঠাচ্ছেন তার পেমেন্ট প্রমাণ দেখাতে হবে।

আপনারা যদি মনে করেন, আমাদের কাছে আপনাদের কোন তথ্য নেই বা সেই কোডগুলো নেই তবে আপনারা আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। আমরা সবধরনের প্রমাণ আপনাদের দেবো।

আগামী ১০ দিনের মধ্যে যদি দুর্বৃত্তদের অর্থ দেওয়া না হয় তবে তারা কোডগুলো ফাঁস করে দেবে কিংবা সেগুলো অন্যত্র ব্যবহার করা হবে বলে জানায় হ্যাকররা।

মাইক্রোসফটের প্রতিষ্ঠান গিটহাবের এক কর্মকর্তা বলেছেন, তারা বিষয়টি খতিয়ে দেখছেন। যদি ঘটনা সত্যিই হয় তবে কোড উদ্ধারে তারা সর্বাত্মক কাজ করবেন।

ইএইচ/মে০৪/২০১৯/১৮৪৫

*

*

আরও পড়ুন