ফেইসবুকের টাইমলাইন ফণীময়

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী নিয়ে সামাজিক মাধ্যম ফেইসবুকের টাইমলাইনে একছত্র পোস্ট হচ্ছে।

বিশেষ করে গত বৃহস্পতিবার এসব পোস্টের পরিমাণ বেড়েছে কয়েকগুন। শুক্রবার ও শনিবারেদেশের ফেইসবুক ব্যবহারকারীদের প্রায় প্রত্যেকের টাইমলাইনে তা বাধ্যতামূলক আকার ধারণ করেছে।

এসব পোস্টের বেশিরভাগই সচেতনতামূলক হলেও অনেকেই আবার এই শক্তিশালী ঝড়টিকে নিয়ে নানা ধরনের ট্রলও করেছেন। যার ফলে এক ধরনের পক্ষ-বিপক্ষ দাঁড়িয়ে গেছে পোস্টগুলো নিয়ে।

এসব পোস্টের মধ্যে রয়েছে সরকারি বিভিন্ন মন্ত্রণালয়, যারা তাদের কর্মকাণ্ডের বিবরণ তুলে ধরছেন ফেইসবুকে। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলো জনসাধারণকে সচেতন করতে সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছেন ফেইসবুকের মাধ্যমে।

পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন এনজিও ও দাতব্য সংস্থাগুলো তাদের কর্মকাণ্ডের ফিরিস্তও তুলে ধরছেন ফেইসবুকে।

ফণীর আঘাতে ক্ষয়ক্ষতির পরিমাণ তুলে ধরে অনেকেই ছবি পোস্ট করেছেন নিজেদের টাইমলাইনে। জানাচ্ছেন সমবেদনা।

আকরাম আহমেদ নামের একজন লিখেছেন, ফণী চুয়াডাঙ্গা পেরিয়েছে। তবে খুব বেশি ক্ষয়ক্ষতি হয়নি এদিকে। সবাই দোয়া করবেন, সবাই যেন ভালো থাকে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার টেলিটক থেকে মানুষকে তথ্য দিয়ে সহায়তার কথা উল্লেখ করেছেন। তিনি লিখেছেন, আপাতত ফণীর ভয়ংকর বিপদের আশঙ্কা কমে গেছে। আমাদের টেলিটক ১০৯০ নাম্বারে এরই মাঝে ৩০ লাখ মানুষকে তথ্য সেবা দিয়েছে। একই সাথে আমাদের এটুআই ৩৩৩ নাম্বার থেকে তথ্যসেবা দিয়েছে আরও কয়েক লাখ মানুষকে। এখনও আমরা সক্রিয় আছি। প্রয়োজনে তথ্য সেবা নিন। জয় বাংলা।

ফণী চলে যাবার পর খুলনা শহরে রোদের দেখা পেয়েছে নগরবাসী। সেই আনন্দে শেখ আল এহসান লিখেছেন, রোদ উঠে গেছে আমাদের নগরীতে…।

ইতোমধ্যে ঘূর্ণিঝড় ফণী দুর্বল হয়ে গেছে। এর আগে আজ দুপুরের দিকে টাঙ্গাইল, পাবনা ও ময়মনসিংহে অবস্থান করছিল। এর আগে সকাল নয়টার দিকে ঘূর্ণিঝড়টি ফরিদপুর-ঢাকা ও পার্শ্ববর্তী অঞ্চলে ছিল। ঘূর্ণিঝড়টি এখন নিম্নচাপে পরিণত হয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় ফণীর কারণে সৃষ্টি হওয়া নিম্নচাপে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

ইএইচ/মে০৪/ ২০১৯/ ১৭০৫

*

*

আরও পড়ুন