পাসওয়ার্ড নিয়ে তাদের মাথা ব্যথা নেই

smartphone_users_techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিজের অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে খুব বেশি চিন্তিত নয় এই প্রজন্মের তরুণরা। প্রায় ৩ হাজার তরুণের উপর জরিপ চালিয়ে বিষয়টি জানা গেছে।

জেনারেশন জেডের ৭৮ শতাংশ (১৬ থেকে ২৪ বছর বয়সী) তরুণ জানিয়েছে, একাধিক অ্যাকাউন্টে তারা একই পাসওয়ার্ড ব্যবহার করে। ২৫ থেকে ৪৯ বছর বয়সীদের মধ্যে ৬৭ শতাংশ একই কাজ করে বলে জানা গেছে জরিপে।

এ বিষয়ে গুগলের ক্রোম সিকিউরিটির প্রোডাক্ট ম্যানেজার বলেছেন, জন্মের পর থেকেই তারা প্রযুক্তি দেখে বড় হচ্ছে। সর্বশেষ কবে তাদের কাছে ফোন ছিলো না তা তাদের মনেও নেই। কিন্তু অনলাইনে নিজেকে সুরক্ষিত রাখার ব্যাপারে তারা সচেতন নয়।

অনলাইনে নিজের অ্যাকাউন্টগুলো সুরক্ষিত রাখতে একই পাসওয়ার্ড একাধিক অ্যাকাউন্টে ব্যবহার না করার পরামর্শ দিয়ে থাকেন নিরাপত্তা বিশ্লেষকরা। তাদের মতে, পাসওয়ার্ড সব সময় ৮ বর্ণের হওয়া উচিত। সব পাসওয়ার্ডের ব্যাকআপ রাখতে পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপটি ব্যবহার করা যেতে পারে।

এছাড়াও, জেনারেশন জেডের ৭১ শতাংশ তরুণ আত্মবিশ্বাস নিয়ে জানিয়েছে, তারা ফিশিংয়ের খপ্পরে পরবে না। তবে তাদের মধ্যে ৪৪ শতাংশেরই জানা নেই ফিশিং স্ক্যাম মানে কী।

ইমেইল পাঠিয়ে ব্যবহারকারীকে বিভ্রান্ত করে তথ্য হাতিয়ে নেওয়াকেই ফিশিং স্ক্যাম বলে। লটারি জেতার ইমেইল দিয়ে প্রতারক চক্র ফাঁদ পেতেছে কিনা তা পরীক্ষা করতে ইমেইলের বানান পরীক্ষা করে দেখতে হয়। সূক্ষ্ম সূক্ষ্ম বানান ভুল থাকলে বুঝতে হবে কোথাও কোনো ঘাপলা আছে।

ম্যাশেবল অবলম্বনে এজেড/ ০৪/২০১৯/১৪৩৮

*

*

আরও পড়ুন