স্মার্টওয়াচে ছড়ি ঘুরাচ্ছে অ্যাপল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের স্মার্টওয়াচ বাজারে চলতি বছরের প্রথম প্রান্তিকেও সবার ওপর ছড়ি ঘুরাচ্ছে অ্যাপল। প্রতিষ্ঠানটি চলতি বছরের প্রথম প্রান্তিকে সবচেয়ে বেশি স্মার্টওয়াচ সরবরাহ করেছে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট রিসার্চ বলছে, প্রতিষ্ঠানটি প্রথম প্রান্তিকে বাজারের ৩৫ দশমিক ৮ শতাংশ শেয়ার দখল করে রেখেছে।

গ্লোবাল স্মার্টফোন ট্র্যাকারকে উদ্ধৃত করে কাউন্টার পয়েন্ট রিসার্চ বলছে, এই সময়ের মধ্যে বাজারে স্যামসাং, ফিটবিট, হুয়াওয়ে এবং অন্যান্য চীনা ব্র্যান্ড অ্যাপলের পরে রয়েছে।

স্যামসাং প্রথম প্রান্তিকে দখল করে রেখেছে ১১ দশমিক ১ শতাংশ শেয়ার। অন্যদিকে আরেকটি চীনা ব্র্যান্ড এই সময়ে বাজারে চমক দিয়েছে। প্রতিষ্ঠানটি বাজারের ৯ দশমিক ২ শতাংশ বাজার শেয়ার ধরে রেখে তৃতীয় অবস্থানে রয়েছে।

কাউন্টার পয়েন্টের এক গবেষক সত্যজিৎ সিনহা বলছেন, অ্যাপল ওয়াচের চাহিদা প্রতি বছর অন্তত ৪৯ শতাংশ হারে বাড়ছে। যদিও প্রতিষ্ঠানটির আইফোনের চাহিদা কমছে ক্রমান্বয়ে । 

অ্যাপল ওয়াচ সিরিজ ৪-এ প্রতিষ্ঠানটি স্বাস্থ্যসেবার বিষয়টিকে গুরুত্ব দিয়েছে। সেটাতে যুক্ত করা হয়েছে ইসিজি সুবিধা। প্রতিষ্ঠানটি এখন ইউরোপের ১৫ দেশে স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করা সরকারি সংস্থাগুলোর কাছ থেকে স্মার্টওয়াচে ইসিজি রাখার বিষয়ে অনুমোদন পেয়েছে। এগুলোর মধ্যে রয়েছে, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, জার্মানিসহ হংকং-এও। ফলে এই অঞ্চলে বাড়ছে এর চাহিদা।

হুয়াওয়ে প্রথম প্রান্তিকে তাদের স্মার্টওয়াচে খুব ভালো অবস্থানে থাকতে না পারলেও বাজারের ৩ শতাংশ শেয়ার দখলে রেখেছে। তবে প্রথম প্রান্তিকেই প্রতিষ্ঠানটি বাজারে নতুন স্মার্টওয়াচ এনেছে। ফলে সামনের দিনে আরও বাজার ধরবে বলে ধারণা করছে কাউন্টার পয়েন্ট রিসার্চ।

ইএইচ/মে০৩/২০১৯/১৪৫০

*

*

আরও পড়ুন