কর্মীদের অধিকার আদায়ে কাজ করে জিপিইইউ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ও টেলিকম খাতে কর্মীদের অধিকার আদায়ে যে নামটি সবার আগে আসে সেটি মিয়া শপিকুর রহমান মাসুদ।

তিনি গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক। দেশে একমাত্র টেলিকম খাতের একমাত্র নিবন্ধিত সংগঠন। মে দিবস উপলক্ষ্যে তিনি কথা বলেছেন টেকশহরে অতিথি হয়ে এসে।

সবসময় কর্মীদের অধিকার আদায়ে কাজ করে বিভিন্ন এমপ্লয়িজ ইউনিয়নগুলো। দেশে ওয়ার্কাস ডেফিনেশন বা সংজ্ঞা নিয়ে আমাদের দেশে অনেক সমস্যা রয়েছে। যেটা ইউরোপে নেই। কারণ তারা অনেক এগিয়েছে এতে।

ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন রয়েছে, যারা বিভিন্ন প্রতিষ্ঠানে শ্রমিক-কর্মীদের অধিকার নিয়ে কাজ করে। প্রত্যেক ব্যক্তির যে অধিকার রয়েছে, সেটা জানা এবং নিজেদের অধিকার আদায়ের জন্য।

দেশেও যখন গ্রামীণফোনের এমপ্লয়িজ ইউনিয়ন গঠন করা হয়, তখন থেকেই তারা সবসময় শোষণের বিরুদ্ধে কথা বলে আসছেন। এমনকী ন্যূনতম যে অধিকার সেটা রক্ষা করতে এর যাত্রা। এই প্রতিষ্ঠান সবার অধিকার আদায়ে কাজ করছে।

তিনি বলেন, যখন এটি গঠন করা হয় তখন এটা নিয়ে নানা কথা হয়েছে। বিতর্ক আছে। মালিকপক্ষ ভয় পেতো, আন্দোলন করবে, মারমার কাটকাট অবস্থা হবে। কিন্তু সেটি তো নয়। আসলে এর মূল উদ্দেশ্য হলো সব শ্রেণীর কর্মী বা শ্রমিকদের অধিকার আদায়ে কাজ করে।

তবে সেই পথচলা একেবারে সঠিক ছিল না। কারণ, এটি ২০১২ সালে গঠনের কাজ শুরু হলেও তার ৭ বছর পর এসে গত বছর ইউনিয়নটি সরকারের অনুমোদন পায়।

দেশে এমন একটি সংগঠন কিভাবে শুরু হলো, এর কাজ কি এবং সেটি কিভাবে অধিকার আদায়ে কাজ করে তার পুরো বর্ণনা পাওয়া যাবে এই ভিডিওতে।

 

ইএইচ/মে০২/২০১৯/ ১৭৪৫

*

*

আরও পড়ুন