অটো ডিলিট হবে লোকেশন ও সার্চ হিস্ট্রি

ছবি : রয়টার্স
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : লোকেশন বা সার্চ হিস্ট্রি গুগল কতোদিনের জন্য সংরক্ষণে রাখবে তা এখন থেকে ব্যবহারকারীরাই নির্ধারণ করে দিতে পারবে।

গুগল যে ব্যবহারকারীদের লোকেশন ডেটা ও সার্চ হিস্ট্রি সংরক্ষণ করে সে বিষয়টি এখন আর গোপন নেই। ব্যবহারকারীরা গুগল বা ইউটিউবে কী সার্চ করছে সে তথ্য সংরক্ষণ করে অ্যালগরিদমের সাহায্যে ব্যবহারকারীদেরকে নির্দিষ্ট পণ্যের বা সেবার বিজ্ঞাপন দেখায় গুগল।

সিলেক্ট করতে হবে ‘চুজ টু ডিলিট অটোমেটিকালি’। ছবি : দ্য ভার্জ

গত বছর জানা যায়, ফোনে লোকেশন হিস্ট্রি বন্ধ থাকলেও ব্যবহারকারীর লোকেশন ট্র্যাক করে সার্চ জায়ান্টটি। বিষয়টি সামনে চলে আসলে গুগল বিপদে পড়ে। ব্যক্তিগত গোপনীয়তা হুমকির মুখে পড়ায় এ নিয়ে উদ্বেগ তৈরি হয় ব্যবহারকারীদের  মনে। তাই এখন লোকেশন ও সার্চ হিস্ট্রি স্বয়ংক্রিয়ভাবে ডিলিট করার ক্ষমতা দিতে শুরু করেছে গুগল। গুগল জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ফিচারটি বিশ্বব্যাপী সবার কাছে পৌঁছে যাবে।

নতুন আপডেটে নির্দিষ্ট সময়ের জন্য ডেটা সংরক্ষণ করা যাবে। ৩ বা ১৮ মাস পর স্বয়ংক্রিয়ভাবে লোকেশন ও সার্চ হিস্ট্রি ডিলিট হয়ে যাবে। এই আপডেট না পৌঁছালেও ক্ষতি নেই। পুরোপুরিভাবে লোকেশন ট্র্যাক করা বন্ধ রাখতে চাইলে গুগল ম্যাপ চালু করতে হবে। সেখানে বাম দিকে থাকা মেনু বারে ক্লিক করতে হবে। এরপর সিলেক্ট করতে হবে ইয়োর টাইমলাইম অপশনটি।  পেইজটি চালু হলে সেখানে তিনটি ডট দেখা যাবে। সেখানে ক্লিক করে বেছে নিতে হবে সেটিংস ও প্রাইভেসি অপশনটি। পেইজটি চালু হলে ‘অটোমেটিকালি ডিলিট ইয়োর লোকেশন’ হিস্ট্রি অপশনটিতে ক্লিক করতে হবে।

দ্য ভার্জ ও দ্য নেক্সট ওয়েব অবলম্বনে এজেড/ মে ০২/২০১৯/১৫৪৫

*

*

আরও পড়ুন