ICT top Header

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য দল গঠনে অ্যাক্টিভেশন শুরু

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য নতুন করে দল গঠনের প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ।

দেশব্যাপী অনুষ্ঠিত কর্মশালা থেকে নির্বাচিতদের নিয়ে চূড়ান্ত দল গঠন করা হবে। সেই লক্ষ্যে ইতোমধ্যে নারায়ণগঞ্জের ছয়টি স্কুলে অ্যাক্টিভেশন কর্মশালা করেছে আয়োজকরা। গত বুধবার ওইসব কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  

২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডকে সামনে রেখে বাংলাদেশ দল গঠনের লক্ষ্যে আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯।

সারাদেশ থেকে রোবট কৌতূহলী শিক্ষার্থীদের এই আয়োজনে যুক্ত করতে বিভিন্ন স্কুল -কলজে চলবে বিভাগীয় এবং আঞ্চলিক কর্মশালা। যা শুরু হলো  নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুল, নারায়ণগঞ্জ হাই স্কুল, নারায়ণগঞ্জ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, বিদ্যানিকেতন হাই স্কুল, হেরিটেজ স্কুল এবং বেইলী স্কুলে দিনব্যাপী অ্যাক্টিভেশন কর্মশালা দিয়ে।

এই কর্মশালাগুলোতে পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ড. লাফিফা জামাল।

তিনি শিক্ষার্থীদের ২০১৮ সালে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দলের সাফল্যের গল্প শোনান এবং তাদের পরিচিত করিয়ে দেন রোবটিক্স জগতের বিশাল আয়োজনের সঙ্গে। তিনি এই ক্ষুদে শিক্ষার্থীদের রোবটিক্সে নিজেদের প্রতিভা বিকাশের জন্য উদ্বুদ্ধ করেন। রোবট অলিম্পিয়াডের জন্য নিজেকে প্রস্তুত করার দিক নির্দেশনা দেন তিনি।

দিনভর শিক্ষার্থীরা শুনেছে রোবট অলিম্পিয়াডে অংশ নেয়ার পদ্ধতি সম্পর্কে, ধারণা নিয়েছে কৃষিখাতে রোবট কে কি করে কাজে লাগানো যেতে পারে সে সম্পর্কে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) মাধ্যমে বাংলাদেশ আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের সদস্যপদ লাভ করেছে ২০১৭ সালের ১৬ ডিসেম্বর। ২০১৮ সালে প্রথমবারের মত ফিলিপাইনের ম্যানিলায় অংশ নেয় বাংলাদেশ দল। অর্জন করে একটি স্বর্ণপদকসহ চারটি পদক।

চলতি বছর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে ১৬-২০ ডিসেম্বর থাইল্যান্ডের চিয়াংমাই-এ। এবারের অলিম্পিয়াডের প্রতিপাদ্য ‘কৃষিতে বিপ্লব’। এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে শিক্ষার্থীরা নিজেদের তৈরি রোবট এবং রোবট আইডিয়া নিয়ে অংশগ্রহণ করবে নানা ইভেন্টে।

ইএইচ/মে০২/ ২০১৯/ ১৪৫৫

*

*

আরও পড়ুন