ইউএপিতে স্টুডেন্ট টু স্টার্টআপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাজধানীর বেসরকারি ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে শুরু হয়েছে স্টুডেন্ট টু স্টার্টআপ। 

সোমবার বিশ্ববিদ্যালয়টিতে প্রথম পর্বের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।আগামীকাল মঙ্গলবার অনুষ্ঠিত হবে নির্বাচিতদের পিচিং।

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে প্রথম দিনের কর্মশালায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ অধিদপ্তরের পরিচালক ইশফাক এলাহী চৌধুরী, ছাত্র কল্যাণ অধিদপ্তরের সহকারী-পরিচালক মো. তারেক খান, আইডিয়া প্রকল্পের সহকারী প্রোগ্রামার জেনিথ বিশ্বাস, ইয়াং বাংলার স্টুডেন্ট টু স্টার্টআপ কো-অর্ডিনেশন সেলের কমিউনিকেশন অফিসার যাওয়াদ বিলায়েত সরকার ও মো. সোলাইমান হোসাইন।

আয়োজনে সার্বিক সহায়তায় ছিলো ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ইয়াং বাংলার ক্যাম্পাস অ্যাম্বাসেডর নাফসিন রহমান আঁচল ও মো. আতাউর রহমান।

তথ্যপ্রযুক্তি বিভাগের ‘ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ একাডেমি’ বা আইডিয়া প্রকল্প এবং দেশের সর্ববৃহৎ তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলার উদ্যোগে দেশের ৪০ বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে শুরু হয়েছে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ : চেপ্টার ওয়ান’।

আট বিভাগের ৪০ বিশ্ববিদ্যালয়ে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ : চেপ্টার ওয়ান’-এর কার্যক্রমে অংশ নিতে নিবন্ধন করতে হবে। এই ঠিকানায় গিয়ে নিবন্ধন করা যাবে।

এছাড়াও স্পট নিবন্ধনের সুযোগ থাকছে। বিশ্ববিদ্যালয়গুলোতে ইয়াং বাংলার ক্যাম্পাস অ্যাম্বাসেডরদের সহায়তায় পরিচালিত হবে প্রতিযোগিতা।

শিক্ষার্থীরা এক বা তিন জন করে দল গঠনের মাধ্যমে অংশ নিতে পারবেন। আর প্রতি বিশ্ববিদ্যালয় থেকে তিনটি করে দল নির্বাচন করা হবে। আর সেই ১২০ দল নিয়ে প্রথমবারের মত ‘জাতীয় স্টার্টআপ ক্যাম্প’ অনুষ্ঠিত হবে সাভারে।

পরে সেখান থেকে চূড়ান্ত বিজয়ী স্টার্টআপ পাবে ১০ লাখ টাকার পুরস্কার। এছাড়াও স্টার্টআপ গুলো  নিজেদের প্রডাক্ট ভ্যালু বৃদ্ধি করার মাধ্যমে পরবর্তীতে এক কোটি টাকা সিড বিনিয়োগের ব্যবস্থা করবে আইডিয়া প্রকল্প।

ইএইচ/এপ্রিল২৯/ ২০১৯/ ১৭৩০

*

*

আরও পড়ুন