সামাজিক মাধ্যমে প্রতারণা বেড়েছে ৪৩%

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিভিন্ন ধরনের সামাজিক মাধ্যম ব্যবহার করে প্রতারণার পরিমাণ আগের চেয়ে বেড়েছে।

গত বছর এই পরিমাণ আগের চেয়ে ৪৩ শতাংশ বেড়েছে বলে একটি প্রতিবেদনে বলা হয়েছে। আর এই প্রতারণার অন্যতম দুটি মাধ্যম হচ্ছে ফেইসবুক এবং হোয়াটসঅ্যাপ।

ওই প্রতিবেদনের ফলাফলে বলা হয়েছে, সাইবার সন্ত্রাসীরা সবসময় ওঁত পেতে থেকেছে ফেইসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং অন্যান্য একই ধরনের সামাজিক মাধ্যমে। একই সঙ্গে তারা ম্যাসেজিং প্লাটফর্মগুলোও ব্যবহার করেছে সাইবার অপরাধ সংঘটনের জন্য।

অনেকেই সাধারণ প্রক্রিয়ার অন্যের সঙ্গে যোগাযোগ শুরু করে এবং একটা সময় প্রতারিত করে বিভিন্ন আইডি, ক্রেডিট কার্ড নম্বরসহ অনেক কিছু চুরি করে নেয়।

কারেন্ট স্টেট অব সাইবার ক্রাইম-২০১৯ নামের ওই প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক মাধ্যম ব্যবহারের প্রবণতা গত কয়েক বছরের চেয়ে চলতি বছরে কিছুটা পরিবর্তন হয়েছে। নতুন কিছু ট্রেন্ড চালু হয়েছে। যেখানে অনেকে বুঝে এবং না বুঝেই নিজের তথ্য অন্যের কাছে দিয়ে দিচ্ছে। ফলে তারা বেশি ঝুঁকির মধ্যে পড়ছে।

গবেষণায় বলা হয়েছে, আগের অন্তত সাত বছরের চেয়ে ২০১৮ সালে মোবাইল ফোন ব্যবহার করে সামাজিক মাধ্যমে প্রতারণার পরিমাণ বেড়েছে। এটি আগের চেয়ে অন্তত ৭০ শতাংশ বৃদ্ধি হয়েছে বলেও জানায় গবেষণাটি।

আর এটি গত ২০১৫ সালের চেয়ে ২০১৮ সালে বেড়েছে ৬৮০ শতাংশ। অনেক মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমেও এই প্রতারণা বেড়েছে বলে বলা হচ্ছে।

বাংলাদেশেও সামাজিক যোগাযোগ মাধ্যম কেন্দ্রিক প্রতারণা এবং সন্ত্রাসী কর্মকাণ্ড বেড়েছে বলে সম্প্রতি জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটর পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার নাজমুল ইসলাম।

সামাজিম মাধ্যম হ্যাক, স্প্যামিংসহ বিভিন্ন ধরনের সাইবার অপরাধ বেড়ে যাওয়ায় মানুষ প্রতারিত হচ্ছে বলে জানান তিনি।

ইএইচ/ এপ্রিল ২৯/২০১৯/ ১৪২০

আরও পড়ুন –

ভুয়া ইভেন্ট পেইজ খুলে প্রতারণার বেশিরভাগই বাংলাদেশের 

*

*

আরও পড়ুন