মোবাইল অপারেটরের কাছে পাওনা ১৫ হাজার কোটি টাকা

Mobile-operator-Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্রামীণফোনসহ তিন মোবাইল অপারেটরের কাছে সরকারের পাওনার পরিমাণ ১৫ হাজার ১৬০ কোটি ৩১ লাখ টাকা। 

এর মধ্যে কেবল গ্রামীণফোনের কাছেই সরকারের পায় ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা। সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের সম্পন্ন করা এক অডিট রিপোর্টে এই পাওনা দাবি করা হয়েছে।

রোববার জাতীয় সংসদে এক প্রশ্নত্তোর পর্বে সংসদকে এমন কথা জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

এই টাকা পরিশোধের জন্যে দশ কার্যদিবস সময় দিয়ে গত ২ এপ্রিল গ্রামীণফোনকে চিঠি পাঠানো হলেও টাকা আদায় হয়নি। ফলে পুরো টাকাটাই  সরকারের বাকির খাতায় চলে এসেছে।

সংসদে নিজের নিয়মিত প্রশ্নোত্তরে মোস্তফা জব্বারের কাছে অপারেটরদের বকেয়ার পরিমাণ জানতে চান সরকার দলীয় সংসদ সদস্য বেনজীর আহমেদ।

গ্রামীণফোনের পরেই তালিকায় রয়েছে রাষ্ট্রায়াত্ত্ব অপারেটর টেলিটক। তাদের কাছে থ্রিজি স্পেকট্রাম অ্যাসাইনমেন্ট ফি বাবদ এক হাজার ৫৮৫ কোটি ১৩ লাখ টাকার অডিট আপত্তি রয়েছে সরকারের।

মন্ত্রী জানান, তিন বছর ধরে বন্ধ থাকলেও সিটিসেলের কাছে এখনো সরকারের ১২৮ কোটি টাকা বকেয়া রয়েছে। তাছাড়া গ্রামীণফোনের সঙ্গে রবি’র অডিটও করা হয়েছিল। যেখানে সরকারের আরও ৮৬৭ কোটি ২৩ লাখ টাকা বকেয়া রয়েছে। 

অবশ্য বকেয়ার তালিকায় বাংলালিংকের নাম নেই। 

মন্ত্রী জানান, সরকারি রাজস্ব নিশ্চিত করার লক্ষ্যে মোবাইল অপারেটরগুলো নিয়মিত অডিট করা হয়। সেই কার্যক্রম হিসেবেই গ্রামীণফোন ও রবি’র অডিট করা হয়েছে। 

জব্বার বলেন, বাংলালিংক এবং এয়ারটেলে অডিট শুরুর লক্ষ্যে অডিটর নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

এর আগে ২০১১ সালে বাংলালিংকের অডিট করার জন্যে অডিটর নিয়োগ করা হলেও শেষ পর্যন্ত অডিট সম্পন্ন করতে পারেনি তারা।

অপর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, তাদের সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা রয়েছে। এ কাজ বাস্তবায়নে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ প্রধান সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছে। 

তাছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ পরিচালনা ও নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড ইতোমধ্যে একটি প্রাথমিক কর্মপরিকল্পনা প্রণয়ণ করে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ ও উৎক্ষেপণের উপর কার্যক্রম শুরু করেছে।

জেডএ/ইএইচ/এপ্রিল ২৯/২০১৯/ ১৩১৩

*

*

আরও পড়ুন