Header Top

চাকরির নতুন ওয়েবসাইট বিদেশ জবস

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যারা চাকরি নিয়ে বিদেশ যেতে ইচ্ছুক তাদের জন্য নতুন একটি ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ চালু হয়েছে।

‘বিদেশ জবস ডটকম’ নামের সাইটটি চালু করেছে কয়েকটি প্রতিষ্ঠান।

রোববার রাজধানীর একটি হোটেলে নতুন ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ উদ্বোধন করা হয়।

বিডিজবস ডটকম ও জাতিসংঘের অঙ্গ প্রতিষ্ঠান আন্তর্জাতিক অভিবাসন সংস্থার যৌথ উদ্যোগে, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও ব্যুরো অব ম্যানপাওয়ার এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেইনিং (বিএমইটি)-এর তত্ত্বাবধানে এই ওয়েবসাইট ও অ্যাপ তৈরি করা হয়েছে।

বিদেশগামী কর্মীরা সঠিক তথ্যের অভাবে বিদেশ যাওয়ার ক্ষেত্রে নানারকম প্রতিকূলতার মুখোমুখি হন। অনেক ক্ষেত্রে তারা প্রতারণার শিকার হন এবং বিদেশে যেতে পারেন না। অনেকে আবার বিদেশের মাটিতে পৌঁছাতে পারলেও প্রক্রিয়াগত ত্রুটির কারণে নানা প্রতিবন্ধকতার মুখোমুখি হন।

‘বিদেশ জবস্’ শুধুমাত্র সরকার কর্তৃক অনুমোদিত রিক্রুটিং এজেন্টদের দেওয়া বিদেশে চাকরির বিজ্ঞাপন প্রকাশ করবে। চাকরি প্রার্থীদের আবেদন সরাসরি মূল রিক্রুটিং এজেন্টদের কাছে চলে যাবে। ফলে চাকরি প্রার্থীদের যেমন প্রতারিত হওয়ার আশঙ্কা থাকবে না, তেমনি আবার রিক্রুটিং এজেন্টরাও অল্প সময়ে তাদের প্রয়োজনীয় দক্ষতা সম্পন্ন লোকবল খুঁজে পাবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিডিজবস ডটকমের প্রধান নির্বাহী ফাহিম মাসরুর বলেন, বিদেশে চাকরি প্রার্থীরা যাতে নিরাপদে এবং স্বাচ্ছন্দ্যে বিদেশ যেতে পারে, তারা যেন কোন প্রকার প্রতারণার শিকার না হয় সেই প্রচেষ্টা থেকেই বিডিজবস ডটকম উদ্যোগটির সঙ্গে সম্পৃক্ত হয়েছে।

আইওএম’র ডেপুটি মিশন প্রধান শ্যারন ডিমানশ্ আশা করছেন এই জব সাইটের মাধ্যমে বিদেশগামী কর্মীরা সময়মত বিদেশে চাকরির সঠিক তথ্য পাবে এবং কোন প্রকার বিভ্রান্তিতে পড়বে না।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নাসরিন জাহান বলেন, কর্মীরা যেন কম খরচে ও নিরাপদে বিদেশে যেতে পারে, তারা যেন কোন ভাবে প্রতারণার ফাঁদে না পড়ে সে ব্যাপারে মন্ত্রণালয় তৎপর।

বিএমইটি’র মহাপরিচালক সেলিম রেজা বলেন, বিদেশী নিয়োগদাতাদের চাহিদা অনুযায়ী দক্ষ জনবল খুঁজে পেতে ‘বিদেশ জবস্’ বিদেশে চাকরী প্রার্থী এবং রিক্রুটিং এজেন্টদের মধ্যে একটি কার্যকর মাধ্যম হিসাবে কাজ করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিস (বায়রা) এর মহাসচিব শামিম আহমেদ চৌধুরী নোমানসহ অন্যরা।

ইএইচ/ এপ্রিল২৮/ ২০১৯/ ২১১৫

*

*

আরও পড়ুন