এলো 'রেলসেবা' অ্যাপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অবশেষে নিজেদের মোবাইল অ্যাপ আনলো বাংলাদেশ রেলওয়ে। ওয়ান স্টপ মোবাইল অ্যাপ ‘রেলসেবা’  রোববার উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনের পরই এটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য গুগলের প্লে স্টোরে দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সেখান থেকে অ্যাপটি ডাউনলোড করে সাইন ইন করে ব্যবহার করা যাবে। তবে আইওএস ব্যবহারকারীদের জন্য আরও তিন দিন পর অ্যাপ স্টোরে ছাড়ার কথা জানায় রেলওয়ে।

অ্যাপটির সাহায্যে টিকিট কেটে তা উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

দেশে রেল সেবাকে আরও সহজ করতে মোবাইল অ্যাপটি আনার কথা জানান মন্ত্রী। অ্যাপে এখন থেকে ৫০ শতাংশ টিকিট বিক্রি হবে।

জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে প্রথমে নিবন্ধন করতে হবে। এরপর সেখান থেকে টিকিট কাটা যাবে। একজন সর্বোচ্চ চারটি টিকিট কাটতে পারবেন। তবে সেটি দিনে দুবার হিসেবে আটটি টিকিট কাটতে পারবেন। ‘

বর্তমানে ঘণ্টায় ১৫ হাজার টিকিট বিক্রি করা সম্ভব হবে, তবে পরে এর সক্ষমতা আরও বাড়ানো হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

তিনি বলেন, অ্যাপটির মাধ্যমে সহজেই টিকিট কাটতে পারবেন যাত্রীরা। এছাড়াও যেসব সেবা পাবেন তাতে রেলকে একটা অন্য উচ্চতায় নিয়ে যাওয়া সম্ভব হবে।

রেলসেবা অ্যাপটির সাহায্যে ১১ ধরনের সেবা পাওয়া যাবে বলে জানায় বাংলাদেশ রেলওয়ে। অ্যাপটিতে ট্রেনের টিকিট কেনা, গন্তব্যের ভাড়া জানা, টিকিট প্রাপ্তি সম্পর্কে জানা,  ট্রেনের রুট জানা, ট্রেনের সময়সূচী জানা, ট্রেনভিত্তিক বিরতি-স্টেশনের নাম ও সময়, নিজের ভ্রমণ ইতিহাস জানা, কোচ ভিউ, গুরুত্বপূর্ণ স্টেশনের নাম-খাবার-ক্যাটায়ারের সঙ্গে যোগাযোগ এবং খাবার কেনা।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশে এখন মোবাইল গ্রাহক ১৫ কোটি, ইন্টারনেট ব্যবহারকারী ৯ কোটির উপরে। আমরা চেয়েছি রেলসেবা অ্যাপটি থেকে যেন রেলের সবধরনের সুবিধা পায় তা নিশ্চিত করতে।

অ্যাপটির মাধ্যমে ইউরোপ, আমেরিকা বা উন্নত বিশ্বের মানুষ যে ধরনের সেবা পায় রেলসেবা অ্যাপ থেকে তেমন সেবাই পাবেন গ্রাহকরা, বলেন পলক।

আজ উদ্বোধনের পর রেলের অভ্যন্তরীন আরও সেবা সেখানে যিক্ত করা হবে। একই সঙ্গে অন্যান্য সেবাগুলো প্রযুক্তির ব্যবহার করে সবার কাছে পৌঁছে দিতে কাজ করা হবে বলেও জানান পলক।

অ্যাপ উদ্বোধনী অনুষ্ঠানে রেল সচিব মো. মোফাজ্জেল হোসেন, অ্যাক্সেস টু ইনফরমেশন বা এটুআই এর প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ইএইচ/এপ্রিল ২৮/২০১৯/ ১৮২৫

*

*

আরও পড়ুন