সাইবার হামলার আশঙ্কায় ১০০ অ্যাপ সরালো গুগল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্লে স্টোর থেকে চীনের ডেভেলপারদের তৈরি ১০০ অ্যাপস সরিয়েছে ইন্টারনেট জায়ান্ট গুগল। অ্যাপসগুলোর বিরুদ্ধে ভাইরাস বা ম্যালওয়্যার ছড়ানোর অভিযোগ এনেছে মার্কিন প্রতিষ্ঠানটি।

বলা হচ্ছে, ম্যালওয়্যার ছড়িয়ে সাইবার হামলার আশঙ্কায় এই অ্যাপসগুলো প্লেস্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। অ্যাপগুলো অন্তত ৬০ কোটিবার ডাউনলোড হয়েছে।

এই ১০০ অ্যাপের বেশিরভাগই চীনের অ্যান্ড্রয়েড অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান ডিও গ্লোবালের। ডিও গ্লোবাল অবশ্য এরই মধ্যে প্লে স্টোর থেকে ৪৬টি অ্যাপ মুছে দিয়েছে। এই অবস্থায় ডিও গ্লোবাল প্লে স্টোর থেকে নিষিদ্ধ হতে পারে বলেও খবরে বলা হচ্ছে।

গুগলের এক মুখপাত্র শুক্রবার জানিয়েছেন, তারা তদন্ত করে দেখছে কি ধরনের ম্যালওয়্যার ওসব অ্যাপের মাধ্যমে ছড়ানো হয়েছে। তবে তারা যখনই দেখতে পেয়েছে সেটি নীতিমালা ভঙ্গ করছে, তখনই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কাজ শুরু হয়েছে।

এমনকি প্রতিষ্ঠানটি যে সব ডেভেলপার এসব অ্যাপ উন্নয়নের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেবে বলে জানায়।

এক রিপোর্টে বলা হচ্ছে, চীনা ডিও গ্লোবাল তাদের অ্যাপ কেনার সময় বিজ্ঞাপন তালিকা প্রকাশ করে না।

ডিও গ্লোবালের দাবি, তাদের ২৫ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে ওই অ্যাপগুলোর। এছাড়াও অ্যাড প্লাটফর্মে অন্তত ৮০ কোটি ব্যবহারকারী রয়েছে।

ডিও গ্লোবাল মূলত চীনের অন্যতম বড় প্রযুক্তি প্রতিষ্ঠান বাইদু’র মালিকানাধীন। এটি গত বছরের প্রথম দিক থেকে জোরেশোরে সম্মুখে এসে কাজ শুরু করছে। বর্তমানে বাইদু ডিও গ্লোবালের ৩৪ শতাংশ মালিকানা নিজেদের করে রেখেছে।

ইএইচ/এপ্রিল ২৭/২০১৯/ ১৯৪০

*

*

আরও পড়ুন