অতিরিক্ত ভ্যাট-ট্যাক্স টেলিকম খাতের বিকাশ বাধাগ্রস্ত করছে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টেলিকমের বাজেট, মোবাইল অপারেটরদের মানসম্মত সেবাসহ বিভিন্ন বিষয়ে টেকশহরের সঙ্গে কথা বলেছেন ব্রিগেডিয়ার জেনারেল (অব:) এম এম ফরহাদ।

তিনি মোবাইল অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল অপারেটরস বাংলাদেশ বা অ্যামটবের নবনিযুক্ত মহাসচিব। টেকশহরের নিয়মিত আয়োজনে আল-আমীন দেওয়ানের সঙ্গে বিষয়গুলো নিয়ে কথা বলেছেন তিনি।

এস এম ফরহাদ জানান, তারা ইতোমধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের কাছে সিমে ট্যাক্স ও মূল্য সংযোজন কর, সম্পূরক শুল্ক প্রত্যাহার করতে অনুরোধ করেছেন। তাছাড়া এই শিল্পের বিকাশ বাধাগ্রস্থ হবে বলেও জানান।

ইন্টারনেট সেবায় এখনো ভ্যাট-ট্যাক্স রয়েছে। এগুলোও অব্যহতি চায় অ্যামটব। বর্তমানে প্রায় ১০ শতাংশের মতো ভ্যাট-ট্যাক্স দিতে হয় বলে জানিয়ে অ্যামটব মহাসচিব বলেন, এই ভ্যাট-ট্যাক্স আমরা শুন্য শতাংশে আনার দাবি জানিয়েছি। এটা যদি উঠিয়ে নেয় তবে গ্রাহকরা সহজেই সুলভ মূল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। তাতে সরকারও উপকৃত হবে।

এটা করা হলে মোবাইল অপারেটররা খুব সুলভে ইন্টারনেট পৌঁছে দিতে পারা যাবে বলেও জানান তিনি।

বাজেটে কর্পোরেট ট্যাক্সে ছাড় চায় মোবাইল অপারেটররা, সে বিষয়েও বিস্তারিত আলোচনা করেন তিনি।

ইন্টারনেট সার্ভিসের ক্ষেত্রে ফোরজি ইন্টারনেটের যে সর্বনিম্ন গতি ৭ এমবিপিএস, সেটি কেন অপারেটররা দিতে পারছে না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা চাইলেই সবকিছু করতে পারেনি। আমাদের নির্ভর করতে হয় এনটিটিএনের ওপরে। ফলে তারা সবকিছু যদি আমাদের ঠিকভাবে না দেয় তবে আমরা তা পারি না।

আর ট্রান্সমিশনের ক্ষেত্রে ঢাকার বাইরে গিয়ে গতি কমে যায় বলে জানান এস এম ফরহাদ।

তবে ফোরজি গ্রাহক বাড়ছে বলে জানান তিনি। যার অন্যতম কারণ হচ্ছে, আমাদের দেশে এখন অনেক প্রতিষ্ঠান ফোন উৎপাদন করছে। ফলে এটা সরকারের একটা অন্যতম পদক্ষেপ যার ফলে মোবাইল অপারেটররা আরও দ্রুত ইন্টারনেটভিত্তিক সুবিধা পৌঁছে দিতে পারবে।

কলড্রপসহ অন্যান্য কিছু সমস্যা টেলিকম অপারেটরদের নিয়মিত ও বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। কলড্রপ সহনীয় পর্যায়ে আনার জন্য সবার সম্মিলিত প্রচেষ্টার কথাও বলেন এই মহাসচিব।

এছাড়াও এস এম ফরহাদ কথা বলেন, স্পেকট্রামের দাম, সরকারের কাছে অ্যামটবের বেশকিছু দাবি দাওয়া নিয়ে। আর অ্যামটবকে একটা ভালো অবস্থানে নিয়ে যেতে কাজ করবেন সবাই মিলে।

বিস্তারিত জানা যাবে এই কথপোকথনে

ইএইচ/এপ্রিল ২৮/ ২০১৯/ ১৪৩০

ইএইচ/এপ্রিল ২৯/ ২০১৯/ ১৫৩০

*

*

আরও পড়ুন