হুয়াওয়ের কাছ থেকে শিখছে শাওমি

xiaomi-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হুয়াওয়ের কাছ থেকে অনেক কিছু শেখার আছে বলে মন্তব্য করেছেন রেডমি ব্র্যান্ডটির ম্যানেজিং ডিরেক্টর লু উইবিং।

তিনি চীনের সোশ্যাল মিডিয়া সাইট উইবোতে বেশ সক্রিয়। সেখানে এক ব্যবহারকারী তাকে প্রশ্ন করেন কোন ফোন কোম্পানিকে শাওমি সবচেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী মনে করে? হুয়াওয়ের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে গিয়ে তারা কি কি বাধার সম্মুখীন হচ্ছে? এসব প্রশ্নের জবাবে তিনি বলেছেন, শাওমি জনপ্রিয় হয়েছে দাম ও পারফর্মেন্সের অনুপাতের কারণে।

তবে বিপণন ছাড়া প্রচারের ক্ষেত্রেও একই পরিমাণ গুরুত্ব দেওয়া উচিত। ৩২ বছরের হুয়াওয়ের ৯ বছর বয়সী শাওমির পথ চলাকে কঠিন করে দিচ্ছে। শাওমি কাজ করে যাচ্ছে, উন্নতি করছে এবং একইসঙ্গে হুয়াওয়ের কাছ থেকেও শিখছে। তাই শেখার জন্য হলেও হুয়াওয়েকে দরকার শাওমির। তিনি জানান, প্রত্যেকটি কোম্পানিরই নির্দিষ্ট ক্রেতা থাকে। ক্রেতার শ্রেণী যাই হোক না কেনো সবারই উচিত ক্রেতাদের সুবিধা দেখা।

শাওমির একার পক্ষে সব ধরনের ক্রেতার চাহিদা মেটানো সম্ভব নয়। তাই হুয়াওয়ের কাছ থেকে শিক্ষা নিয়ে তারা বিভিন্ন ধরণের পণ্য বাজারে এনে তাদের ভাণ্ডার সমৃদ্ধ করতে চায়।

হুয়াওয়ে চলতি বছরের প্রথম প্রান্তিকে বিক্রি করেছে ৫ কোটি ৯০ লাখ ফোন। শাওমিও গত বছরের চতুর্থ প্রান্তিকের তুলনায় এবার বেশি ফোন বিক্রি করেছে। তবে বিক্রির দিক দিয়ে তারা হুওয়ের অনেক পেছনে রয়েছে।

গিজমোচায়না অবলম্বনে এজেড/ এপ্রিল ২৪/২০১৯/ ১২৩২

*

*

আরও পড়ুন