উদ্যোক্তা খুঁজতে আইইউটিতে স্টুডেন্ট টু স্টার্টআপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তরুণ উদ্যোক্তার খোঁজে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিতে শুরু হয়েছে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’। 

মঙ্গলবার সেখানে কর্মশালা অনুষ্ঠিত হয়। এরপর অংশগ্রহণকারীদের নিয়ে বুধ হবে পিচিং। সেখান থেকেই নির্বাচন করা হবে প্রথম রাউন্ডের প্রতিযোগীদের। 

কর্মশালায় উপস্থিত ছিলেন আইইউটি কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আবু রায়হান মোস্তফা কামাল, প্রভাষক সাব্বির আহমেদ, আইডিয়া প্রকল্পের কনসালটেন্ট ম্যানেজার মনিরুল ইসলাম , স্টুডেন্ট টু স্টার্টআপের সহকারী সমন্বয়ক মোহাম্মদ জেকরি এবং এস এম আমানূর রহমান।

সার্বিক সহযোগীতায় ছিলেন ইয়াং বাংলার আইইউটি ক্যাম্পাস অ্যাম্বাসেডর আবিদা তাসকীন ঐশী ও ফারদিন আহসান সাকিব।
তথ্যপ্রযুক্তি বিভাগের ‘ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ একাডেমি’ বা আইডিয়া প্রকল্প এবং দেশের সর্ববৃহৎ তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলার উদ্যোগে দেশের ৪০ বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে শুরু হয়েছে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ : চেপ্টার ওয়ান’।

আট বিভাগের ৪০ বিশ্ববিদ্যালয়ে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ : চেপ্টার ওয়ান’-এর কার্যক্রমে অংশ নিতে নিবন্ধন করতে হবে। এই ঠিকানায় গিয়ে নিবন্ধন করা যাবে।

এছাড়াও স্পট নিবন্ধনের সুযোগ থাকছে। বিশ্ববিদ্যালয়গুলোতে ইয়াং বাংলার ক্যাম্পাস অ্যাম্বাসেডরদের সহায়তায় পরিচালিত হবে প্রতিযোগিতা।

শিক্ষার্থীরা এক বা তিন জন করে দল গঠনের মাধ্যমে অংশ নিতে পারবেন। আর প্রতি বিশ্ববিদ্যালয় থেকে তিনটি করে দল নির্বাচন করা হবে। আর সেই ১২০ দল নিয়ে প্রথমবারের মত ‘জাতীয় স্টার্টআপ ক্যাম্প’ অনুষ্ঠিত হবে সাভারে।

পরে সেখান থেকে চূড়ান্ত বিজয়ী স্টার্টআপ পাবে ১০ লাখ টাকার পুরস্কার। এছাড়াও স্টার্টআপ গুলো  নিজেদের প্রডাক্ট ভ্যালু বৃদ্ধি করার মাধ্যমে পরবর্তীতে এক কোটি টাকা সিড বিনিয়োগের ব্যবস্থা করবে আইডিয়া প্রকল্প।

ইএইচ/এপ্রিল২৩/২০১৯/১৯৫৪

*

*

আরও পড়ুন