মেলা থেকেই চাকরি পাবেন প্রতিবন্ধীরা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতিবন্ধী বা বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য তথ্যপ্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল আয়োজিত চাকরি মেলা বসছে আগামীকাল বুধবার।

রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে সকাল ১০টায় এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

মেলায় অংশ নেওয়া বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা প্রতিবন্ধী ব্যক্তিদের কাছ থেকে বায়োডেটা সংগ্রহ করবেন এবং স্পট ভাইভা নেবেন। এরপর সেখানেই ধরিয়ে দেবেন চাকরির নিয়োগপত্র।

চতুর্থবারের মতো মেলাটি আয়োজন করছে তথ্যপ্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। বিসিসির ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভোলপমেন্ট ডিজঅর্ডারসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে দক্ষ কর্মী গড়ে তোলার কাজের অংশ হিসেবে প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ প্রাপ্তরা এখানে চাকরির সুযোগ পান।

প্রকল্পটির অধীনে প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান তৈরি এবং তাদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলার জন্য মাসিক ১২ হাজার টাকা ভাতা দিয়ে প্রশিক্ষণ দেওয়ার কার্যক্রম চলছে। এর মাধ্যমে প্রশিক্ষণ নেওয়া ব্যক্তিরা এই মেলা থেকে তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে চাকরি পেয়ে থাকেন।

এবারের চাকরি মেলায় দেশীয় বেশ কয়েকটি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। যারা তাদের প্রতিনিধির মাধ্যমে প্রার্থী বাছাই করে নেবে। যেখানে কেউ সরাসরি সক্ষাতকারের মাধ্যমে চাকরি পাবেন, আবার কেউবা প্রাথমিকভাবে নির্বাচিত হবেন। পরে কিছু প্রক্রিয়া শেষে চাকরি পাবেন।

গত বছর এই চাকরি মেলা থেকে ১৭৬ জন প্রতিবন্ধী ব্যক্তি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি পেয়েছেন।

এবার অনলাইনেও আবেদনের সুযোগ রেখেছে বিসিসি। সে জন্য আগ্রহীদের সংস্থাটির ওয়েবসাইটে গিয়ে ‘জব ফেয়ার ২০১৯’ এ অনলাইন জব অ্যাপ্লিকেশনে তার আবেদন পত্র পাঠাতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এনএম জিয়াউল আলম।

ইএইচ/এপ্রিল২৩/২০১৯/১১৩০

*

*

আরও পড়ুন