চীনে গেল সিডস ফর ফিউচার প্রতিযোগীরা

Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের শীর্ষ প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের সিডস ফর দ্য ফিউচারের চূড়ান্ত ১০ প্রতিযোগী চীনে পৌঁছেছে। 

চীনের বেইজিংয়ে হুয়াওয়ের এক্সিকিউটিভ ব্রিফিং সেন্টারে বাংলাদেশী ১০ শিক্ষার্থীকে স্বাগত জানায় বেইজিং হুয়াওয়ে কর্তৃপক্ষ। অনুষ্ঠানে চীনের বেইজিংয়ে নিয়োজিত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত এম ফজলুল করিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়া চীনে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মো. মাহফুজুল আলম খান এবং অন্যান্য হুয়াওয়ে ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিডস ফর দ্য ফিউচার প্রতিযোগিতাটি ২০০৮ সালে বিশ্বব্যাপী শুরু হয়। ২০১৮ সাল পর্যন্ত বিশ্বের ১০৮টি দেশ ও অঞ্চলে প্রতিযোগিতাটি হয়েছে। এখনও পর্যন্ত বিশ্বের ৩৫০টির বেশি বিশ্ববিদ্যালয় থেকে ৩০ হাজারের অধিক শিক্ষার্থী এই প্রতিযোগিতার যুক্ত হয়েছে। যাদের মধ্যে ৩৬০০ শিক্ষার্থী চীনে হুয়াওয়ের হেডকোয়ার্টারে গিয়ে হাতে কলমে কাজের অভিজ্ঞতা অর্জন করেছেন।  

গত ১৭ ফেব্রুয়ারি ঢাকায় আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে সিডস ফর দ্য ফিউচার-২০১৯ প্রতিযোগিতা শুরু হয়। পরবর্তীতে দেশের শীর্ষ পাঁচ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী বাছাই প্রক্রিয়া চলে। বিশ্ববিদ্যালয়গুলো হলো- বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। চূড়ান্তভাবে ১০ জন শিক্ষার্থীকে বাছাই করা হয়। চীনে নেওয়ার আগে গত ৩ এপ্রিল এই ১০ শীক্ষার্থীকে অভ্যর্থনা জানানো হয়।

হুয়াওয়ের প্রধান লক্ষ্য নতুন নতুন উদ্ভাবন করা, সেই লক্ষ্যে এসব শিক্ষার্থী যুক্ত হয়ে আরও দ্রুত প্রতিষ্ঠানটিকে শীর্ষস্থানে নেবে বলে প্রত্যাশা করে হুয়াওয়ে। 

ইএইচ/এপ্রিল২২/২০১৯/১৭৩০

*

*

আরও পড়ুন