STE 2019 (summer) in news page

শ্রীলঙ্কায় যে কারণে বন্ধ থাকছে ফেইসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ

Laptop fair 2019 (in page)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সিরিজ বোমা হামলার পর শ্রীলঙ্কায় সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে।

রোববার বিকেল থেকেই দেশটিতে ফেইসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, ইউটিউবের মতো মাধ্যমগুলো বন্ধ করে দেয়া হয়। তখন বলা হয়, ভুয়া সংবাদ ছড়িয়ে পড়া ঠেকাতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

দেশটির রাষ্ট্রপতির সচিব উদয়া সেনেভিরত্নে এক বিজ্ঞপ্তিতে বলেছেন, ফেইসবুক, ইউটিউবসহ অন্যান্য সামাজিক মাধ্যম সাময়িক বন্ধের অন্যতম কারণ হলো, ভুয়া সংবাদ ছড়ানো প্রতিহত করা।

তবে তারপরও কিছু ব্যবহারকারী দেশটির সরকারের সংশ্লিষ্ট সংস্থাকে ফেইসবুক ও ইনস্টাগ্রামে প্রবেশের কথা জানিয়েছেন। এছাড়াও বেশিরভাগ সময়ই খুব সহজেই হোয়াটসঅ্যাপ ও ইউটিউবে সহজেই প্রবেশ করতে পারছেন।

ফেইসবুকের এক মুখপাত্র রুচিকা বাঁধরাজা টেকক্রাঞ্চকে বলেছেন, এমন ঘটনায় প্রাথমিক অবস্থায় ফেইসবুকের যা যা করণীয় ছিল তা করছে কর্তৃপক্ষ। একই সঙ্গে প্রতিষ্ঠানটি শ্রীলঙ্কার সরকারের আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে মিলে সহিংস কনটেন্ট সরিয়ে নেবার কাজ করছে।

তবে গুগলের পক্ষ থেকে কেউ কোন ধরনের মন্তব্য করেননি বিষয়টি নিয়ে।

শ্রীলঙ্কা অনেক আগে থেকেই ফেইসবুকের সমালোচনা করে আসছিল ঘৃণা ও সহিংসতামূলক কনটেন্ট ছড়ানোর অভিযোগে।

দ্বীপরাষ্ট্রটি গত মার্চেই দেশটির ইন্টারনেট ও মোবাইল সার্ভিস প্রোভাইডারদের নির্দেশ দেয় ফেইসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম ব্লক করে দেবার জন্য। তখনও জায়ান্টটির বিরুদ্ধে অভিযোগ ছিল ঘৃণামূলক কনটেন্ট ছড়ানো।

তবে এবারের ঘটনায় পুরোপুরি বন্ধ করা সম্ভব হয়নি বলেও জানায় শ্রীলঙ্কা। ব্লক করা হলেও অনেকেই বিভিন্ন উপায়ে প্রবেশ করতে পারছেন বলেও তারা স্বীকার করেন। কেউ যেন এর অপব্যবহার না করতে পারে সেদিকেও দেশটি খেয়াল রাখছে বলে বলা হচ্ছে।

রোববারের ওই হামলায় অন্তত ১৯০ জন নিহত হন।

ইএইচ/এপ্রিল২২/২০১৯/১৫৪০

*

*

আরও পড়ুন