সিমে ইন্টারনেটে ভ্যাট-ট্যাক্স অব্যাহতি চেয়েছে অ্যামটব

Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আসছে বাজেটে সিম ও ইন্টারনেটে ভ্যাট-ট্যাক্স প্রত্যাহারসহ টেলিযোগাযোগ খাতের বেশ কিছু দাবি জানিয়েছে মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন অ্যামটব।

রোববার জাতীয় জাতীয় রাজস্ব বোর্ড বা এনবিআরের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার কাছে এসব দাবি তুলে ধরেন সংগঠনটির মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল (অব:) এম এম ফরহাদ।

দাবিতে সংগঠনটি বলছে, মোবাইল অপারেটরগুলোকে প্রতিটি সিম ও রিম সরবরাহের জন্য ৩৬ দশমিক ৬৫ টাকা মূল্য সংযোজন কর ও ৬৩  দশমিক ৩৫ টাকা সম্পুরক শুল্ক দিতে হয়। একত্রে সিম ট্যাক্স হিসেবে এটি ১০০ টাকা, যা সিম রিপ্লেসমেন্টও দিতে হয়।

 টেলিযোগাযোগ শিল্পের বিকাশে সরকারকে সিমকার্ড বিক্রির উপর আরোপিত এই সম্পুরক ও মূল্য সংযোজন কর প্রত্যাহার করার কথা বলেন তারা।

 মোবাইল ইন্টারনেট ব্যবহারের জন্য ১১ দশমিক ২৫ শতাংশ ভ্যাট, এসডি ও সারচার্জ দিতে হচ্ছে উল্লেখ করে তারা বলছেন, ভ্যাট আইনের প্রযয়োজনীয় পরিবর্তনের মাধ্যমে এই মূসক অব্যহতি দিতে হবে। যাতে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার সঙ্গে সঙ্গতিপূর্ণ থাকে।

বৈঠকে প্রথম তফসিলে সেবা গ্রহণের ক্ষেত্রে সরকারি সংস্থা বা নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের  মূসক নিবন্ধনভূক্ত হওয়ার বিধি সম্পর্কিত স্পষ্ট গাইডলাইন প্রণয়নের প্রস্তাব করে সংগঠনটি

বর্তমানে মোবাইল অপারেটরগুলো বার্ষিক মোট বিক্রয়মূল্যের উপর ০ দশমিক ৭৫ শতাংশ আয়কর অথবা বিভিন্ন উৎসে জমাকৃত অগ্রিম আয়করের মধ্যে যেটি বেশি সেটিই সর্বনিম্ন কর হিসাবে বিবেচিত হয়। এই সর্বনিম্ন কর ব্যবস্থার প্রত্যাহার চাইছে অ্যামটব।

 লিখিত দাবিতে সংগঠনটি বলছে, বর্তমানে আয়কর অধ্যাদেশের ৩য় তফসিলে গুটি কয়েক ইনটেনজিবল সম্পদের উপর অবলোপন অ্যামোটাইজেশন  সুবিধা রয়েছে। তারা সকল ইনটেনজিবল সম্পদের উপর  অ্যামোটাইজেশন সুবিধা চান । 

এগুলো ছাড়াও এবারের বাজেটে সংগঠনটি আরও বেশ কিছু দাবি তুলে ধরেন। বৈঠকে  রবির এমডি এবং সিইও মাহতাব উদ্দিন আহমেদ,  হেড অব করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স সাহেদ আলমসহ মোবাইল ফোন অপারেটরগুলোর শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এডি/এপ্রিল২১/২০১৯/২১০০

*

*

আরও পড়ুন