Techno Header Top and Before feature image

সরকারি সেবা আউটসোর্সিংয়ে নীতিমালা হচ্ছে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বেসরকারি কোম্পানিগুলোর কাছ থেকে আউটসোর্সিংয়ের মাধ্যমে সেবা নিতে একটি নীতিমালা করতে যাচ্ছে সরকার।

রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত বিপিও সামিটের প্রথম দিন ‘গভার্নমেন্ট প্রসেস আউটসোর্সিং: স্টেপস ফরোয়ার্ড’ শীর্ষক এক সেমিনারে এ তথ্য জানান বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতীম দেব।

তিনি বলেন, বর্তমানে সরকারের ৫৪ প্রকারের সেবা আছে। এগুলোর মধ্যে কোন কোন সেবা আউটসোর্সিং করা যাবে আর কোনটা করা যাবে না তার তালিকাও থাকবে নীতিমালায়

পার্থ প্রতীম দেব বলেন, তারা আউট সোর্সিংয়ের নীতিমালার একটি খসড়া তৈরি করেছেন এবং বেসরকারি সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করে এটি চূড়ান্ত করবেন।

নীতিমালাটি হয়ে গেলে তখন সরকারের অনেক কাজই বেসরকারি কোম্পানিগুলো করে দিতে পারবে বলেও জানান তিনি।

সেমিনারে অংশ নিয়ে মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ইতোমধ্যে বেশ কয়েকটি সরকারি সেবা আউটসোর্সিংয়ের মাধ্যমে বেসরকারি কোম্পানিগুলোর কাছ থেকে নেওয়া হচ্ছে, যার মধ্যে হজ্জ্ব ব্যবস্থাপনা অন্যতম। 

তাছাড়া সেবা হিসেবে ৯৯৯ এবং ৩৩৩ বেশ জনপ্রিয়তা পেয়েছে। তবে ভূমি ব্যবস্থাপনাসহ আরও কিছু সেবা আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়ে আসতে পারলে তা জনগণের অনেক কাজে লাগতো এবং তাতে সরকারের খরচও কমতো।

তবে খুব বেশি সরকারি সেবা আউটসোর্সিংয়ে না যাওয়ার ক্ষেত্রে তিনি সরকারি কর্মকর্তাদের মানসিকতাকেও দায়ি করেন। একই সঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বেসরকারি খাতকে আহবান জানান আমলাদের মানসিকতা পরিবর্তনে সহায়তা করতে।

‘আমলারা যাতে পরিবর্তিত বিশ্বের সঙ্গে মানিয়ে আউটসোর্সিংকে গ্রহণ করতে পারে তার জন্যে বেসরকারি উদ্যোক্তাদেরকেই বেশি কাজ করতে হবে’ বলেন তিনি। 

সেমিনারের সঞ্চালক ছিলেন বেসিসের সাবেক সভাপতি হাবিবুল্লাহ এন করিম। তিনি বলেন, সেবা আউটসোর্সিংয়ে নিয়ে আসা গেলে তা সরকারের খরচ কমাতে সহায়তা করবে। একই সঙ্গে সেবার মানও আগের যে কোনো সময়ের তুলনায় ভালো হবে।

সেমিনারে বাংলাদেশ কম্পিউার সমিতির সাবেক সভাপতি আবদুল্লাহ এইচ কাফি বলেন, সিঙ্গাপুর সরকার তাদের প্রায় সব কাজই বেসরকারি খাতকে দিয়ে দিয়েছে। তাতে করে তাদের সরকারি সেবায় গতি যেমন আছে, নিশ্চিত হয়েছে সেবার গুণগত মানও।

সেমিনারে আইসিটি অধিদপ্তর ডেপুটি ডাইরেক্টর জেনারেল মালিহা নার্গিস বক্তব্য রাখেন।

 জেডআই/এডি/এপ্রিল২১/২০১৯/২০০০

 

*

*

আরও পড়ুন