নীল আলো পঞ্চাশে বিপদ ডাকবে

Blue-Light-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কম বেশি সবারই জানা আছে বেশিক্ষণ স্মার্টফোন, ট্যাবলেট ও ল্যাপটপের দিকে তাকিয়ে থাকলে চোখের ক্ষতি হয়।

তবু এসব ডিভাইস থেকে দূরে থাকা সম্ভব হয় না। কারণ আমাদের জীবনযাত্রা ও কাজের ধরণই এমন যে চাইলেও ডিভাইসের ব্যবহার বন্ধ করা যায় না।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টলেডো এক গবেষণায় জানিয়েছে, যারা সর্বক্ষণ ডিভাইসের দিকে তাকিয়ে থাকেন তাদের বয়স ৫০ হওয়ার আগেই চোখের অসুখ দেখা দেবে। তাদের অন্ধ হওয়ার আশংকাও অনেক বেশি।

চোখের এই দুরবস্থা ঠেকাতে সাধারণ কিছু নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা জানিয়েছেন, চোখের সবচেয়ে বড় শত্রু স্মার্টফোন বা ল্যাপটপ থেকে বের হওয়া ব্লু লাইট (নীল আলো)। এই আলোতে চোখের রেটিনা ক্ষতিগ্রস্ত হয়। তাই ফোনে সব সময় ব্লু লাইট ফিল্টার ব্যবহার করতে বলেছেন তারা। এই ফিল্টার ফোনের ডিসপ্লে সেটিংসে গিয়ে চালু করা যায়। আবার অ্যাপ দিয়েও ব্লু লাইট নির্গত হওয়া ঠেকানো যায়। তবে শুধু ফিল্টার দিয়েই কাজ হবে না। স্মার্টফোনে সব সময় ভালো মানের স্ক্রিন প্রোটেক্টর ব্যবহার করতে হবে। ব্লু লাইট ও আল্ট্রাভায়লেট (ইউভি) ফিল্টার আছে এমন চশমা ব্যবহারের প্রতিও জোর দিয়েছেন বিশেষজ্ঞরা।

কর্মক্ষেত্রে যারা সবসময় স্ক্রিনের দিকে তাকিয়ে থাকেন তাদেরকে নিয়মিত ডাক্তারের কাছে গিয়ে চোখ পরীক্ষা করানোরও পরামর্শ দিয়েছেন তারা।

এছাড়াও, চোখ ভালো রাখতে সর্ম্পূণ অন্ধকারে কখনো ডিভাইস ব্যবহার করা উচিত নয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

গ্যাজেটস নাউ অবলম্বনে এজেড/ এপ্রিল ২১/২০১৯/ ১৩০৫

*

*

আরও পড়ুন