প্রতিবন্ধীদের চাকরি মেলা ২৪ এপ্রিল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতিবন্ধী বা বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য তথ্যপ্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল আয়োজিত চাকরি মেলা বসছে আগামী বুধবার। 

দ্বিতীয়বারের মতো সময় পিছিয়ে ২৪ এপ্রিল তারিখ নির্ধারণ করেছে আয়োজকরা। এর আগে মেলাটি প্রথমে ২৩ মার্চ ও পরে ২০ এপ্রিল অনুষ্ঠিত হবার কথা ছিল। 

রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে এই চাকরি মেলা হবে।

তথ্যপ্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভোলপমেন্ট ডিজঅর্ডারসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে দক্ষ কর্মী গড়ে তোলার কাজ করা হচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ প্রাপ্তরা এখানে চাকরির সুযোগ পেয়ে থাকেন।  

সব ধরনের প্রস্তুতি নেওয়া সম্পন্ন হলেও বিশেষ কারণে মেলাটি দ্বিতীয়বারের মতো পিছিয়েছে। একই ভেনুতে, ২৪ এপ্রিল মেলাটি হবে বলে জানান প্রকল্পটির উপ-পরিচালক গোলাম রাব্বানি। 

তিনি জানান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ২০১৫ সাল থেকে প্রতিবন্ধীদের জন্য চাকরি মেলার আয়োজন করে আসছে। মূলত মেলাটি বছরের শুরুর দিন বা জানুয়ারির ১ তারিখ হয়ে থাকে। এবার জাতীয় নির্বাচন থাকায় সেটি পিছিয়ে ২৩ মার্চ, পরে সেটি ২০ এপ্রিল করার কথা ছিল। কিন্তু শেষ সময়ে এসে সেটিও পিছিয়েছে। 

তিনি জানান, ইতোমধ্যে প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান তৈরি এবং তাদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলার জন্য মাসিক ১২ হাজার টাকা ভাতা দিয়ে প্রশিক্ষণ দেওয়ার কার্যক্রম চলছে। এর মাধ্যমে প্রশিক্ষণ নেওয়া ব্যক্তিরা এই মেলা থেকে তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে চাকরি পেয়ে থাকেন। 

এবারের চাকরি মেলায় দেশীয় বেশ কয়েকটি প্রতিষ্ঠান অংশ নেবে। যারা তাদের প্রতিনিধির মাধ্যমে প্রার্থী বাছাই করে নেবে। যেখানে কেউ সরাসরি সক্ষাতকারের মাধ্যমে চাকরি পাবেন, আবার কেউবা প্রাথমিকভাবে নির্বাচিত হবেন। পরে কিছু প্রক্রিয়া শেষে চাকরি পাবেন বলে জানান গোলাম রাব্বানি। 

গত বছর এই চাকরি মেলা থেকে ১৭৬ জন প্রতিবন্ধী ব্যক্তি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি পেয়েছেন বলেও জানান তিনি। 

এবার অনলাইনেও আবেদনের সুযোগ রেখেছে বিসিসি। সে জন্য আগ্রহীদের সংস্থাটির ওয়েবসাইটে গিয়ে ‘জব ফেয়ার ২০১৯’ এ অনলাইন জব অ্যাপ্লিকেশনে তার আবেদন পত্র পাঠাতে হবে।

ইএইচ/এপ্রিল১৮/২০১৯/১৯২০

*

*

আরও পড়ুন