ইন্টারনেটের ধীরগতি থাকবে ১২ দিন

Submarine_Cable-2
Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের কাজের জন্য মাসের শেষ অন্তত ১২ দিন ইন্টারনেটের গতি কম হবে। 

সাবমেরিন ক্যাবলের কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড রিপিটার প্রতিস্থাপনের কাজ আগামী ২০ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত চলবে। আর এই সময়ে ইন্টারনেটের গতি কম হবে বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

তবে এসময় এসইএ-এমই-ডাব্লিউই-৫ সাবমেরিন ক্যাবল ও আইটিসি  অপারেটরের সার্কিটগুলি চালু থাকবে, ফলে খুব একটা অসুবিধা পোহাতে হবে না বলেও জানায় প্রতিষ্ঠানটি। 

বুধবার দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানায়, এসইএ-এমই-ডাব্লিউই-৪ সাবমেরিন ক্যাবলের বাংলাদেশ ব্রাঞ্চে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন হতে প্রথম ও তৃতীয় রিপিটার প্রতিস্থাপনের কাজ সম্ভাব্য ২০শে এপ্রিল থেকে শুরু হয়ে পহেলা মে পর্যন্ত চলমান থাকবে। এ সময়ে এসএমডাব্লিউ-৪ সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে টার্মিনেটেড সার্কিটসমূহ বন্ধ থাকবে।

বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করে বিএসসিসিএল বলেছে, রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন এসইএ-এমই-ডাব্লিউই-৫ এর মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইথের সংযোগ প্রদানের কাজ সম্পন্ন করায় আন্তর্জাতিক ভয়েস, ডেটা ও ইন্টারনেট সার্ভিসে উল্লেখযোগ্য কোনো সমস্যা হবে না।

ইন্টারনেট সমস্যা যাতে না হয় সে জন্য আইজিডাব্লিউ ও আইআইজি এবং অন্যান্য টেলিকম সংস্থাকে বিএসসিসিল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখে আন্তর্জাতিক সার্কিট চালু রাখার ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধও করা হয়েছে।

তবে কাজ শেষে ইন্টারনেট গতি আগের অবস্থায় ফিরে আসবে বলেও জানায় বিএসসিসিএল। 

ইএইচ/এপ্রিল১৮/২০১৯/১৫৩৭

*

*

আরও পড়ুন