প্রাইভেসি চর্চা নিয়ে প্রশ্নের মুখে অ্যাপল!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যে প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত গ্রাহকের তথ্য ও প্রাইভেসি নিয়ে সবচেয়ে বেশি সোচ্চার থেকেছে সেই অ্যাপলই নাকি সেই চর্চা শুরু করেছে। এমন অভিযোগে অ্যাপলকে প্রাইভেসি চর্চা নিয়ে প্রশ্নবিদ্ধ করেছে মজিলা।

ওপেন সোর্স ব্রাউজর হিসেবে ব্যবহৃত ফায়ারফক্স দিয়ে জনপ্রিয় মজিলা। প্রতিষ্ঠানটি সম্প্রতি এমন অভিযোগ তুলে অ্যাপলের বিরুদ্ধে।

মজিলা অ্যাপলকে আইফোন ব্যবহারকারীদের প্রতি মাসে প্রতি আইফোনের জন্য অনন্য আইডি পরিবর্তন করে এবং সময়ের সাথে সাথে ব্যবহারকারীদের বড় ধরনের প্রোফাইল তৈরি করে, এতে করে আইফোন ব্যবহারকারীদের ট্র্যাক করা কঠিন হয়।

তবে অ্যাপল তাদের আইফোন ব্যবহারকারীদের উপর নজর রাখে সেই আইডি দিয়ে। আর ব্যবহারকারীদের ট্র্যাক করতে সেগুলো সংরক্ষণ করে বলে বলছে মজিলা।

একে অনেকটা সেলসম্যানের মতো বলা যায়। আপনি কোন পণ্যটি কিনছেন, কোন দোকান থেকে কিনছেন সেগুলো সংরক্ষণ রাখা। তবে এটি খুব বড় কিছু নয়। এমনকি এটি একেবারে ব্যক্তিগতও নয় বলে বলা হচ্ছে।

ইচ্ছে করলে অবশ্য এই ফিচার বন্ধ রাখা যায়। তবে দুঃখের বিষয় হচ্ছে, অধিকাংশ ব্যবহারকারী জানেন না যে এটি তাদের ফোনের একটি ফিচার। এটি তাদের জন্য ছেড়ে দেওয়া থাকে বলে ব্লগ পোস্টে জানান মজিলার অ্যাডভোকেসি ভাইস প্রেসিডেন্ট অ্যাশলি বয়েড।

আর সে কারণেই মজিলা অ্যাপলে আইফোন ব্যবহারকারীর সেই ইউনিক আইডি প্রতিমাসেই যেন বদল করে সে কথা জানায়।  এতে হয়তো এখনো আপনি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রাসঙ্গিক বিজ্ঞাপন পাবেন। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে আপনার একটি প্রোফাইল তাদের তৈরি করা কঠিন হয়ে যাবে বলেও লেখেন বয়েড।

এর আগেও বিষয়টি নিয়ে সমালোচনায় পড়েছে অ্যাপল। তবে এখন অ্যাপল কী করবে সেটাই দেখার বিষয়।

ইএইচ/এপ্রিল ১৭/ ২০১৯/১৭১০

*

*

আরও পড়ুন