ভারতে বন্ধ টিকটক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভারতে বন্ধ করা হলো টিকটক।

আদালতের রায়ের পর গতরাত থেকেই দেশটিতে গুগল, অ্যাপল তাদের স্টোরগুলো থেকে অ্যাপটি সরিয়ে নিয়েছে। মধ্যরাত থেকে গুগলের প্লে স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোরে আর নেই টিকটক অ্যাপ। 

প্রথম প্রান্তিকে দেশটিতে ৯ কোটি নতুন ব্যবহারকারী যুক্ত হয় টিকটকে। বিশ্বজুড়ে টিকটকের শতকোটি ব্যবহারকারীর মধ্যে সর্বোচ্চ ব্যবহারকারী ছিল ভারতে। 

এর আগে অ্যাপটি দেশটিতে নিষিদ্ধ করতে কেন্দ্র সরকারকে অনুরোধ করে মাদ্রাসের আদালত। যেহেতু আদলতে গড়িয়েছিল বিষয়টি তাই এর সমাধান আদালত থেকেই এসেছে। 

দিল্লির আদালতও দেশটিতে টিকটক অ্যাপ নিষিদ্ধের পক্ষে রায় দেয়। এবং অ্যাপল ও গুগলকে তাদের প্লাটফর্ম থেকে অ্যাপটি সরানোর আদেশ দেয়। এর আগে দেশটিতে প্রথম মাদ্রাস আদালত অ্যাপটি নিষিদ্ধ করে। 

টিকটক অ্যাপের নিষেধাজ্ঞা স্থগিত করার জন্য হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল চিনের বাইটড্যান্স টেকনোলজি। কিন্তু তাদের অনুরোধ প্রত্যাখ্যান করে দেয় শীর্ষ আদালত। হাইকোর্ট গত ৩ এপ্রিল টিকটককে নিষিদ্ধ করার জন্য কেন্দ্রকে জানায়। আদালত বলে, এই অ্যাপ পর্নোগ্রাফিকে উৎসাহিত করেছে এবং শিশু ব্যবহারকারীদের নিশানা বানাচ্ছে যৌন শিকারীরা। 

এর শুরুটা হয় নিষেধাজ্ঞা চেয়ে প্রথমে এক ব্যক্তি জনস্বার্থে মামলা দায়ের করার পরই। 

দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, হাইকোর্টের আদেশ অনুসারে কেন্দ্র অ্যাপল ও গুগলকে চিঠি পাঠিয়েছিল। মঙ্গলবার মধ্যরাত থেকেই প্রতিষ্ঠান দুটি আদেশ পালন করেছে। 

গুগল এক বিবৃতিতে জানিয়েছে, কোনও অ্যাপ সম্পর্কে গুগলের কোনও বিশেষ মন্তব্য নেই, তবে তারা স্থানীয় আইন মেনেই চলবে।

 টিকটকে ব্যাবহারকারীরা স্পেশ্যাল এফেক্ট দিয়ে ছোটো ছোটো ভিডিও তৈরি করে তা শেয়ার করতে পারতেন। এটি ভারতে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে কিন্তু কিছু রাজনীতিবিদ সমালোচনা করে বলেন যে এর বিষয়বস্তু অনুপযুক্ত। অ্যাপ বিশ্লেষক সংস্থা সেন্সর টাওয়ার জানিয়েছে, ফেব্রুয়ারিতে ভারতে ২৪০ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে এই অ্যাপ।

বাংলাদেশেও অ্যাপটি নিষিদ্ধের ব্যাপারে বলেছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। 

ইএইচ/এপ্রিল ১৭/২০১৯/১২৩৫

*

*

আরও পড়ুন