তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাদের সিলিকন ভ্যালি এখন বাংলাদেশেই

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : একটি আইডিয়া দিয়ে সরকারের কাছ থেকে পেতে পারেন ১৫ কোটি টাকা পর্যন্ত। 

কথাটি শুনে ভিমরি খেলেও খেতে পারেন। তবে কথা সঠিক। তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাদের সিলিকন ভ্যালি এখন বাংলাদেশেই। 

তথ্যপ্রযুক্তিভিত্তিক উদ্ভাবন, সম্ভাবনাময় উদ্যোক্তাদের সিড ফান্ড প্রদান, ভেঞ্চার ক্যাপিটাল প্রাপ্তিতে সহায়তা করা এবং গবেষণা ও উন্নয়নের মাধ্যমে নতুন পণ্য ও সেবা সৃষ্টিতে তথ্যপ্রযুক্তি বিভাগের নেওয়া ‘ইনোভেশন ডিজাইন এন্ট্রাপ্রেরিনিউরশিপ একাডেমি’ বা আইডিয়া প্রকল্প এই সুবিধা দেবে। 

আইডিয়া প্রকল্প দেশের সবচেয়ে বড় তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলার সঙ্গে মিলে দেশব্যাপী উদ্ভাবনী ধারণা খোঁজার প্রতিযোগিতা শুরু করেছে। দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়কে লক্ষ্য করে প্রথম অধ্যায়ের ওই প্রতিযোগিতাটির নাম দেওয়া হয়েছে, স্টুডেন্ট টু স্টার্টআপ’। 

এখন দেশব্যাপী চলা সেই প্রথম অধ্যায়ের আয়োজন থেকে ১২০ প্রকল্পকে সাভারে নেওয়া হবে একটি বুটক্যাম্পে। সেখানে তাদের প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে চূড়ান্ত আয়োজন হবে। 

আয়োজনটি পরিচালনার দায়িত্বে রয়েছেন আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মুজিবুল হক এবং স্টুডেন্ট টু স্টার্টআপের সমন্বয়ক আশিকুর রহমান রূপক। 

তারা সম্প্রতি টেকশহরডটকমের অতিথি হয়ে ফেইসবুক লাইভে আসেন। সেখানে দেশেই সিলিকন ভ্যালি তৈরির কথা এবং আরও বিস্তারিত আলোচনা করেন। 

ভিডিওটিতে সেই পুরো আলোচনা শোনা যাবে। সেখান থেকে আপনিও চাইলে আবেদন করতে পারেন কোন আইডিয়া নিয়ে। আর সেটাতে জিতে নিতে পাবেন কোটি কোটি টাকা বিনিয়োগ সুবিধা। 

ইএইচ/এপ্রিল১৫/২০১৯/১৭১৮

*

*

আরও পড়ুন