নেপালে নিষিদ্ধ হল পাবজি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এবার পাবজি নিষিদ্ধ হলো নেপালে। 

কারণ, শিক্ষকরা দেখছেন পড়াশোনায় অমনযোগী হয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। মা-বাবা দেখছেন তাদের সন্তানের আচরণে আগ্রাসী ভাব। তারা সবাই লক্ষ্য করেছেন, মোবাইল হাতে নিলেই ছোট ছোট ছেলে মেয়েরা আশেপাশে তাকাতেও ভুলে যাচ্ছে।

এই সমস্যাগুলির কারণ একটাই, পাবজি গেইমে আসক্তি। পাবজির ভয়ানক আসক্তির হাত থেকে সন্তানদের রক্ষা করতে আদালতের দ্বারস্থ হলে জনস্বার্থ মামলায় তা নেপালে নিষিদ্ধের আদেশ দেয় কাঠমাণ্ডুর জেলা আদালত।

রায়ের পর নেপাল জুড়ে পাবজিকে নিষিদ্ধ করতে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ও মোবাইল সার্ভিস প্রোভাইডারদের নির্দেশ দিয়েছে নেপাল টেলিকমিউনিকেশন অথরিটি। যত দ্রুত সম্ভব পাবজির লিঙ্ক ব্লক করে দেওয়ার জন্য বলা হয়েছে তাদের।

নেপালের মেট্রোপলিটন ক্রাইম ডিভিশনের প্রধান ধীরজ প্রতাপ সিংহ সে দেশের একটি সংবাদমাধ্যমকে বলেছেন, ‘শিশুদের উপর এই গেইমের প্রভাব নিয়ে অভিভাবক, শিক্ষক ও স্কুলের তরফে প্রচুর অভিযোগ জমা পড়ছিল। মনোবিদদের সঙ্গে এই নিয়ে পরামর্শের পরেই পাবজিকে নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছে আদালত।’

এর আগে ভারতের আহমদাবাদেও নিষিদ্ধ করা হয়েছিল পাবজি গেইমটি। পাবজি আসক্তির জেরে দুর্ঘটনা, পারিবারিক অশান্তি এমনকি বিবাহ বিচ্ছেদের খবরও হামেশাই দেখা গেছে দেশটিতে। 

দেশটির কিছু শিক্ষার্থীকে গেইমটি খেলায় আটক করা হয়েছিল। পরে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। 

ইএইচ/এপ্রিল১৩/২০১৯/১৬০০

আরও পড়ুন – 

দিনে ৬ ঘণ্টা খেলা যাবে পাবজি

অনূর্ধ্ব ১৩ বয়েসীদের জন্য পাবজিতে ডিজিটাল তালা

*

*

আরও পড়ুন