জাকারবার্গের নিরাপত্তায় খরচ ২০ মিলিয়ন ডলার!

zukerburg-tim-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যবহারকারীরা নিরাপদ না থাকলেও ফেইসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ঠিকই নিরাপদে আছেন।

কেননা তার ব্যক্তিগত নিরাপত্তায় গত বছর ২০ মিলিয়ন ডলার ব্যয় হয়েছে। যা বাংলাদেশী টাকায় অন্তত ১৭০ কোটি টাকা। জাকারবার্গের নিরাপত্তায় এই খরচ তার দুবছর আগের থেকে অন্তত চারগুণ বেশি।

যুক্তরাষ্ট্রের এক্সচেঞ্জ কমিশনের এক নথি থেকে শুক্রবার জানা যায়, ফেইসবুক ২৬ লাখ ডলার খরচ করেছে শুধু তার ব্যক্তিগত বিমানের জন্য। যা আগের বছরের চেয়ে ১৫ লাখ ডলার বেশি।

এই এয়ারক্রাফট খরচের মধ্যে অবশ্য যাত্রীদের ভাড়া, জ্বালানি, ক্রু এবং ক্যাটারিং খরচও অন্তর্ভুক্ত।

জাকারবার্গ অবশ্য প্রতিবছর এক ডলার করে বেতন নেন। কিন্তু তার অন্যান্য আনুষঙ্গিক হিসেবে ২০১৮ সালে খচর করেছেন দুই কোটি ২৬ লাখ মার্কিন ডলার।

ফেইসবুক তার প্রধান পরিচালন কর্মকর্তা শেরলি স্যান্ডবার্গের নিরাপত্তা বাবদ ২০১৮ সালের খরচ করেছে ২৯ লাখ মার্কিন ডলার। আর তার ব্যক্তিগত বিমান খরচ বাবদ ব্যয় করেছে ৯ লাখ মার্কিন ডলার।

এভাবে উর্ধ্বতন কর্তাদের ব্যক্তিগত নিরাপত্তা বাড়ানোর কারণ হিসেবে বলা হচ্ছে, সম্প্রতি ফেইসবুকের ডেটা কেলেঙ্কারি এবং বিভিন্ন দেশের জাতীয় নির্বাচনে হস্তক্ষেপের মতো বিষয় কর্তাদের অনেকটা ঝুঁকির মুখে ফেলে দিয়েছে।

প্রতিষ্ঠানটির দিনদিন ভালো আর্থিক অবস্থার দিকে যাওয়ায় ফেইসবুক চাইছে তাদের কর্মাদের নিরাপত্তা আরও বেশিই হোক।

আর জাকারবার্গ যেহেতু ফেইসবুকের প্রতিষ্ঠাতা, প্রধান নির্বাহী, চেয়ারম্যান এবং স্টেক হোল্ডার তাই তার নিরাপত্তা জোরদার করা অবশ্যই কর্তব্য বলে সেই নথি থেকে জানা গেছে।

আইএএনএস অবলম্বনে ইএইচ/এপ্রিল১৩/২০১৯/১৪২৫

*

*

আরও পড়ুন