ইনস্টাগ্রামে ত্রুটি

instegram-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুক ফ্যামিলির অ্যাপগুলোতে ত্রুটির বিষয়টি নতুন নয়।

এর আগে ফেইসবুকের ডেটা কেলেঙ্কারি, বিভিন্ন সময় হোয়াটসঅ্যাপের ত্রুট সমালোচনায় ফেলেছিল প্রতিষ্ঠানটিকে।

এবার অন্যতম জনপ্রিয় ফেইসবুক ফ্যামিলির অ্যাপ ইনস্টাগ্রামে ত্রুটি খুঁজে পেয়েছেন ব্যবহারকারীরা। এতে ব্যবহারকারীর তথ্য অন্যদের হাতে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

নতুন ওই ত্রুটির ফলে ইনস্টাগ্রামে কোন স্টোরিজ দিলে সেটি একেবারেই অপরিচিত বা স্ট্রেঞ্জারদের কাছে উন্মুক্ত হয়ে যাচ্ছে। এতে ১০০ কোটি ব্যবহারকারীর ওই মাধ্যমটির ৫০ কোটি স্টোরিজ ব্যবহারকারী নিরাপত্তা ও প্রাইভেসি সমস্যায় পড়তে পারেন বলেও আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার টেকক্র্যাঞ্চ রিপোর্ট করছে, তারা এমন কিছু ব্যবহারকারীকে পেয়েছেন যারা এটি ব্যবহার করতে গিয়ে এমন ‘স্ট্রেঞ্জারের’ মুখোমুখি হয়েছেন।

বিষয়টি ফেইসবুকের অধীন ইনস্টাগ্রামের নজরে আনা হলে প্রতিষ্ঠানটি জানিয়েছে, খুব অল্প পরিমাণ ব্যবহারকারী এখন পর্যন্ত বিষয়টির মুখোমুখি হয়েছেন। ইনস্টাগ্রাম সমস্যাটির সমাধানে কাজ করছে।

যদি ব্যবহারকারীর অ্যাকাউন্ট ক্লোজ থাকে এবং তাকে অনুসরণ করে না এমন কেউ তার স্টোরিজ দেখতে পান তবে বলতে হবে সেটা একটা ত্রুটি আমাদের পক্ষ থেকে, এটি সমাধানে কাজ করা হচ্ছে বলে জানান এক মুখপাত্র।

এর আগে ২০১৮ সালে ফেইসবুকের কয়েক দফায় অন্তত ১২ কোটি ব্যবহারকারীর ডেটা অন্যদের হাতে পড়েছে। একই সঙ্গে গত মাসে ফেইসবুক অন্তত ২৪ ঘণ্টা বিশ্বব্যাপী ডাউন ছিল। অনেকেই লগইন করতে পারেননি সে সময়। এভাবে বেশ কিছু বড় ত্রুটি ছিল ফেইসবুকে।

যেহেতু ইনস্টাগ্রাম একেবারে ফেইসবুকের সঙ্গে সংযুক্ত মাধ্যম তাই এর ত্রুটিও অনেক বড় আকারে আসলে গ্রাহকদের নিরাপত্তা ও প্রাইভেসি বলে কিছু থাকবে, এমন ধারণা করছেন বিশেষজ্ঞরা।

ইএইচ/এপ্রিল১২/২০১৯/১৯৩৫

*

*

আরও পড়ুন