এবার স্ট্রিমিং সার্ভিস আনছে ডিজনি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শত বছরের পুরোনো প্রযোজনা প্রতিষ্ঠান ডিজনি এবার স্ট্রিমিং সার্ভিস আনার ঘোষণা দিয়েছে। 

চলতি বছরেই ‘ডিজনি প্লাস’ নামের সার্ভিসটি শুরু হতে পারে বলেও জানা যাচ্ছে। তবে চলতি বছরে এটি আত্মপ্রকাশ করলেও উত্তর আমেরিকা এবং অন্যান্য কিছু বাজারে নভেম্বরের আগে সেটি পাওয়া যাবে না। সেটার জন্য আরও দীর্ঘ অপেক্ষা করতে হবে। 

কেননা ডিজনি এখন অন্যান্য যেসব স্ট্রিমিং প্লাটফর্ম রয়েছে সেগুলোর জন্য কনটেন্ট তৈরি করছে। ফলে চুক্তি অনুসারে তাদের নির্দিষ্ট পরিমাণ কনটেন্ট সরবরাহ করতে হয়। এখন নিজেদের প্লাটফর্মের ঘোষণা দিলেও তাদের কাছ থেকে হঠাৎ করে হাত গুটিয়ে নিতে পারছে না প্রতিষ্ঠানটি। 

এসব প্রক্রিয়া শেষ করে নিজেদের প্রাথমিক ও প্রয়োজনীয় কনটেন্ট তৈরি করে তবেই বাজারে আসবে বলে জানাচ্ছে প্রতিষ্ঠানটি। 

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী বব ইগার জানাচ্ছেন, অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে সেসব চুক্তি আছে সেটা শেষ করতেই তাদের অন্তত আরও চার বছর লাগবে। তবে নিজেদের স্ট্রিমিং সার্ভিসকে তিনি অগ্রাধিকারে রাখছেন বলেও জানান। 

যখন এটি উন্মোচন করা হবে তখন এটিকে অন্যদের সঙ্গে তুলনায় যাবে। ডিজনি অবশ্য অন্য বড় কিছু প্রতিষ্ঠানকে ফ্যাঞ্চাইজি নিচ্ছে। তাদের কাজও এখানে প্রদর্শন করা হবে। এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে পিক্সার, মার্ভেল, ন্যাশনাল জিওগ্রাফিক এবং স্টার ওয়্যার্স। এর মাসিক সাবক্রিপশন ফি হতে পারে ৬.৯৯ ডলার এবং বার্ষিক ৬৯.৯৯ মার্কিন ডলার। 

ডিজনির লক্ষ্য বাজারে বড় কিছু করা। তাই তারা এসবের পাশাপাশি স্পোর্টস নেটওয়ার্ক ইএসপিএন নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হতে চায়। কারণ, ভারতে স্পোর্টেসর একটি বড় বাজার রয়েছে। যেখানে শুধু ইএসপিএনের ২০ লাখ পেইড ডিজিটাল সাবক্রাইবার রয়েছে। আর ইন্ডিয়া হটস্টারে রয়েছে প্রায় ২০০ মিলিয়ন সাবক্রাইবার। 

স্ট্রিমিং সার্ভিসে এখন সবার উপরে রয়েছে নেটফ্লিক্স। এছাড়াও হুলুসহ বেশ কিছু স্ট্রিমিং সার্ভিস খুব জনপ্রিয়। আর গত মাসেই বাজারে স্ট্রিমিং সার্ভিস এনেছে অ্যাপল। 

বিবিসি অবলম্বনে ইএইচ/এপ্রিল১২/২০১৯/১৪০০ 

*

*

আরও পড়ুন