নেতৃত্ব জনপ্রিয়তায় ফেইসবুকে শীর্ষে মোদি, পরেই ট্রাম্প

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকভিত্তিক বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতার তালিকায় উঠে এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তার ব্যক্তিগত ফেইসবুক পেইজে চার কোটি ৩৫ লাখ লাইক এবং অফিসিয়াল পেইজে রয়েছে এক কোটি ৩৭ লাখ লাইক।

ফেইসবুকের এক রিপোর্ট বলছে, নরেন্দ্র মোদির পরেই রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম। দুই কোটি ৩০ লাখ লাইক রয়েছ তার ফেইসবুকে।

সামাজিক মাধ্যম ফেইসবুকে জনপ্রিয় নেতার তালিকায় তৃতীয় অবস্থানে এবার উঠে এসেছেন জর্ডানের রানী রানিয়া। তার ফেইসবুক লাইক রয়েছে এক কোটি ৬৯ কোটি।

টুইপ্লোমেসি নামে ফেইসবুকের ওই রিপোর্ট তৈরি করেছে বৈশ্বিক যোগাযোগ প্রতিষ্ঠান বিসিডাব্লিউ।

প্রতিষ্ঠানটির হিসাবে যে তালিকা প্রস্তুত করা হয়েছে সেখানে বিভিন্ন ক্যাটেগরিতে সাজানো হয়েছে  বৈশ্বিক নেতাদের। ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট জেইর বোলসোনারো ‘মোস্ট এনগেজিং ওয়ার্ল্ড লিডার’ হয়েছে। তার ফেইসবুকে ১৪ কোটি ৫০ লাখ প্রতিক্রিয়া বা ইন্টারেক্শান হয়েছে। যা ট্রাম্পের চেয়ে অন্তত দুইগুন বেশি। ট্রাম্পের ফেইসবুকে ইন্টারেকশনের পরিমাণ আট কোটি ৪০ লাখ।

ফেইসবুক অ্যালগরিদম বিশ্লেষণ করে ওই প্রতিষ্ঠান জানায়, বিশ্বের বিভিন্ন প্রান্তের নেতারা এখন তাদের ফেইসবুকে তাদের পোস্ট এবং পেইজ প্রোমোট করছে। গত মার্চের প্রথম দিকের হিসাবে অন্তত ৫০ নেতা তাদের পেইজ থেকে বিজ্ঞাপন দেন।

টুইপ্লোমেসি নামের হালনাগাদ এই রিপোর্ট তৈরি করা হয়েছে সেসব রাজনৈতিক ব্যক্তিদের নিয়ে, যারা সামাজিক মাধ্যমে সাধারণ মানুষের সঙ্গে বেশি সম্পৃক্ত।

ফেইসবুকে বিজ্ঞাপন হিসেবে সবচেয়ে বেশি পোস্ট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি ২০১৮ সালের হিসেবে ৫০ হাজার পোস্ট অ্যাড হিসেবে দিয়েছেন। অন্যদিকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে মাত্র ৭৪টি পোস্ট বিজ্ঞাপন হিসেবে দিয়েছেন। সেটাও ২০১৮ সালে ব্রেক্সিট প্ল্যানের সময়।

বিভিন্ন দেশের সরকারের ৯৬২ ফেইসবুক পেইজের তথ্য যাচাই করা হয়েছে এই জরিপে।

ইএইচ/এপ্রিল১১/২০১৯/১৮২৫

*

*

আরও পড়ুন