Samsung IM Campaign_Oct’20

উইকিলিকস প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জ গ্রেপ্তার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গোপন মার্কিন দলিল ফাঁসের আলোচিত সাইট উইকিলিকসের সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করেছে ব্রিটিশ পুলিশ।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের লন্ডনের ইকুয়েডরের দূতাবাস থেকে তাকে গ্রেপ্তার করেছে পুলিশ। ইকুয়েডর তার শরনার্থী মর্যাদা তুলে নিলে এবং তাকে আশ্রয় দিতে অস্বীকার করলে ব্রিটিশ পুলিশ তাকে দূতাবাস থেকে গ্রেপ্তার করে।

এর আগে ২০১২ সালের জুনে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেয় অ্যাসাঞ্জ।

পুলিশ বলছে, অ্যাসাঞ্জের বিরুদ্ধে যে যৌন হয়রানির অভিযোগ রয়েছে সেটায় আদালতে হাজিরা দিতে ব্যর্থ হওয়ায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।

ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মরিনো বলেছেন, অ্যাসাঞ্জের বিরুদ্ধে ‘ধর্ষণের’ অভিযোগ থাকা তারা তাকে আর আশ্রয় দিতে পারছেন না। এটি আন্তর্জাতিক কনভেনশনের সঙ্গে যায় না বলেও জানান তিনি।

অন্যদিকে উইকিলিকস তাদের টুইটে বলছে, ইকুয়েডর অ্যাসাঞ্জের রাজনৈতিক আশ্রয় স্থগিত করে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। যেটি অবৈধ।

ইকুয়েডরের এক কর্মকর্তা জানান, খুব অল্প সময়ের মধ্যে সব প্রক্রিয়া শেষ করে অ্যাসাঞ্জকে দূতাবাস থেকে বের করে দেওয়া হতে পারে।

ইংল্যান্ডের হোম সেক্রেটারি সাজিদ জাভিদ টুইটে জুলিয়ান অ্যাসাঞ্জের পুলিশ হেফাজতের বিষয়টি নিশ্চিত করেছেন। তার বিচার ব্রিটিশ আইনে করা হবে বলেও জানান তিনি।

তিনি আরও জানান, অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করতে ইকুয়েডর পুলিশকে যথেষ্ট সহায়তা করেছে এবং কোন পক্ষই এতে আইনের বাইরে যায়নি।

অ্যাসাঞ্জ দূতাবাস ছাড়তে অস্বীকার করেছেন। তিনি মনে করছেন, বের হলে তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হতে পারে।

এদিকে তার গ্রেপ্তারের বিষয়ে জাতিসংঘ উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি নিপীড়নের শিকারও হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করে জানিয়েছে, এতে বিকল্প সাংবাদিকতার উদাহরণ বন্ধ হয়ে যাবে।

বিবিসি অবলম্বনে ইএইচ/এপ্রিল১১/২০১৯/১৬২৫

আরও পড়ুন –

গুগলের সেই প্রকৌশলীকে চাকরির প্রস্তাব অ্যাসাঞ্জের

উইকিলিকসের সেই বিশ্বাসঘাতক হ্যাকারের মৃত্যু

*

*

আরও পড়ুন