পর্নো সাইট ব্যবহারকারীদের জিম্মি করে...

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পেশায় একজন শিক্ষার্থী। কিন্তু তিনি হ্যাকিংসহ অন্যান্য কাজে পারদর্শী। সেই দক্ষতাকে কাজে লাগিয়েছেন তিনি।

তবে ভালো কোন কাজে নয়। করেছেন জিম্মি। আর তা থেকেই অন্তত সাত লাখ ইউরো বা বাংলাদেশী টাকায় ছয় কোটি ৬৬ লাখ টাকা। তবে তাতেও শেষ রক্ষা হয়নি। ধরা পড়েছেন আইন শৃঙ্খলা বাহিনীর হাতে।

ওই শিক্ষার্থীর নাম জেন কাইসার। তিনি ইংল্যান্ডের বার্কিং লন্ডনের বাসিন্দা।

কাইসার, বিশ্বব্যাপী যারা পর্নো সাইট ব্যবহার করেন এমন ব্যক্তিদের জিম্মি করতেন।

তদন্তে নেমে তদন্তকারীরা জানতে পারেন যে, তিনি সাত লাখ ইউরো নিজে হাতিয়ে নিলেও তারা যে নেটওয়ার্কের মাধ্যমে কাজটি করতেন সেটি চার মিলিয়ন ইউরো হাতিয়ে নিয়েছে।

ব্রিটিশ রাজকীয় আদালত কাইসারকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছে। কাইসারকে সাইবার ক্রাইম সম্পর্কিত মামলায় এখন যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে বড় কারাদণ্ড দেওয়া হয়েছে।

আর এর মাধ্যমে দেশটির ন্যাশনাল ক্রাইম এজেন্সি দ্বিতীয় বৃহত্তম সফলতার মুখ দেখতে পেয়েছে বলে জানায়। এর আগে আরেকটি মামলায় এক ব্রিটিশকে দেশটির জাতীয় ইন্টারনেটে প্রবেশের অভিযোগে শাস্তি শোনানো হয়।

সংস্থাটি জানায়, কাইসার ও তার নেটওয়ার্ক অন্তত এক লাখ ৬৫ হাজার কম্পিউটারে হামলা চালায়। যার মধ্যে তারা মাত্র ৫ শতাংশে সফলতা পায়। অর্থাৎ তারা অন্তত আট হাজার জনের কাছ থেকে মুক্তপণ আদায় করতে সক্ষম হয়েছে।

বিবিসি অবলম্বনে ইএইচ/এপ্রিল০৯/২০১৯/২০১০

*

*

আরও পড়ুন