অ্যাপলের কাছে ফাইভজি মডেম বিক্রিতে আগ্রহী হুয়াওয়ে

China US Huawei Timeline
Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের কাছে পাঁচ হাজার ফাইভজি মডেম বিক্রি করতে চায় হুয়াওয়ে।

বেশ কয়েক বছর ধরেই নিজেদের ফোনের জন্য প্রসেসর ও মডেম তৈরি করছে তারা। অন্য কোনো প্রতিদ্বন্দ্বী কোম্পানির কাছে কখনও তারা গুরুত্বপূর্ণ এই উপাদান দুটি বিক্রি করেনি।

তবে এবার অ্যাপলের কাছে ফাইভজি মডেম বিক্রির আগ্রহ প্রকাশ করে তারা এই নিয়মের ব্যতিক্রম ঘটাতে যাচ্ছে।

বর্তমানে অ্যাপল ফাইভজি মডেম নিয়ে বেশ ঝামেলায় আছে। তাদের ফাইভজি মডেম তৈরি করছে ইন্টেল। কথা ছিল, ফাইভজি সমৃদ্ধ আইফোনের দেখা পাওয়া যাবে ২০২০ সালে। কিন্তু নতুন কিছু রিপোর্ট থেকে জানা গেছে, বাজারে ফাইভজি আইফোন আনতে ২০২১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে অ্যাপলকে।

এদিকে, হুয়াওয়ের সিদ্ধান্তটিও বিস্ময়কর। কারণ, সম্প্রতি তারা বিশ্বের এক নম্বর ফোন প্রস্তুতকারী কোম্পানি হওয়ার দৌড়ে শামিল হয়েছে। এই প্রতিযোগিতায় তাদের অন্যতম প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান অ্যাপল। বিশেষ করে যুক্তরাষ্ট্রের বাজারে প্রধান প্রতিদ্বন্দ্বী। 

হুয়াওয়ের তৈরি কোনো উপাদান অ্যাপল তাদের ফোনে ব্যবহার করবে কিনা সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। তবে অ্যাপল ও হুয়াওয়ের চুক্তিতে বাধা সৃষ্টি করতে পারে যুক্তরাষ্ট্র সরকার। কারণ, চীনের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন চলছে যুক্তরাষ্ট্রের। যাকে অনেকেই দেশ দুটির বাণিজ্যযুদ্ধ বলছে। তাই চুক্তি করলে অ্যাপলকে যুক্তরাষ্ট্র সরকারের তোপের মুখে পড়তে হতে পারে।

ইউবার গিজমো অবলম্বনে এজেড/ এপ্রিল ০৯ /২০১৯ /১৪১৮

*

*

আরও পড়ুন