এলো আরও তিন উদ্যোগ, স্থগিত চবির আয়োজন

Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্টুডেন্ট টু স্টার্টআপ প্রতিযোগিতার প্রধম অধ্যায়ে ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চট্টগ্রাম (ইউএসটিসি) থেকে তিনটি দল নির্বাচিত হয়েছে।

দলগুলো হলো, বাংলাদেশ রোবট ফোর্স, ড্রাঙ্ক ড্রাইভ ডিটেক্টশন এবং মেটাল রেজিস্ট্যান্টস।

৬ এপ্রিল বিশ্ববিদ্যালয়টিতে শুরু হয় স্টুডেন্ট টু স্টার্টআপ আয়োজন। যেখানে নিবন্ধন করা বেশ কয়েকটি দল কর্মশালায় অংশ নেয়। এরপর গতকাল রোববার অনুষ্ঠিত হয় পিচিং। যেখানে নিজেদের ধারণাগেুলো তুলে ধরেন অংশগ্রহণকারীরা।

পিচিং থেকে নির্বাচিত হয়ে এখন ওই তিনটি দল সাভারে বুটক্যাম্পের জন্য মনোনয়ন পায়।

অন্যদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্টুডেন্ট টু স্টার্টআপ আয়োজনের কথা ছিল ৮ ও ৯ এপ্রিল। কিন্তু অনিবার্য কারণে সেটি স্থগিত করেছে আয়োজকরা। তবে এইক দিনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুরে আয়োজনটি যথারীতি চলছে। সেখানে প্রথম দিকে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আর আগামী কাল অনুষ্ঠিত হবে অংশগ্রহণকারীদের পিচিং।

তথ্যপ্রযুক্তি বিভাগের ‘ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ একাডেমি’ বা আইডিয়া প্রকল্প এবং দেশে তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলার উদ্যোগে দেশের ৪০ বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে শুরু হয়েছে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ : চেপ্টার ওয়ান’ আয়োজন।

আট বিভাগের ৪০ বিশ্ববিদ্যালয়ে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ : চেপ্টার ওয়ান’-এর কার্যক্রমে অংশ নিতে অনলাইনে নিবন্ধন করতে হবে। এছাড়াও স্পট নিবন্ধনের সুযোগ থাকছে। বিশ্ববিদ্যালয়গুলোতে ইয়াং বাংলার ক্যাম্পাস অ্যাম্বাসেডরদের সহায়তায় পরিচালিত হবে প্রতিযোগিতা।

শিক্ষার্থীরা এক বা তিন জন করে দল গঠনের মাধ্যমে অংশ নিতে পারবেন। আর প্রতি বিশ্ববিদ্যালয় থেকে তিনটি করে দল নির্বাচন করা হবে। আর সেই ১২০ দল নিয়ে প্রথমবারের মত ‘জাতীয় স্টার্টআপ ক্যাম্প’ অনুষ্ঠিত হবে সাভারে।

পরে সেখান থেকে চূড়ান্ত বিজয়ী স্টার্টআপ পাবে ১০ লাখ টাকার পুরস্কার। এছাড়াও কোটি টাকা বিনিয়োগ সুবিধা পাবে বিজয়ী স্টার্টআপ।

ইএইচ/এপ্রি০৮/২০১৯/১৭২০

*

*

আরও পড়ুন