বিচ্ছেদের অর্থ দিয়ে কী করতে পারেন ম্যাকেঞ্জি বেজোস!

bezos-techshohor
Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের সবচেয়ে ‘বড়’ বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটেছে। অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস ও ম্যাকেঞ্জি বেজোসের মধ্যে হয়েছে ছাড়াছাড়ি।

এই বিচ্ছেদের জন্য ম্যাকেঞ্জিকে দেয়া হয়েছে ৩৫০০ কোটি ডলার। যা অ্যামাজনের শেয়ারের ৪ শতাংশ।

এই অর্থ দিয়ে কী করবেন ম্যাকেঞ্জি সেটা তার ব্যাপার। কিন্তু একবার ভেবে দেখা যাক, কী করা যায় সেই অর্থ দিয়ে?

কারণ, অ্যামাজনের একজন সাধারণ কর্মী যদি এই পরিমাণ অর্থ আয় করতে চান তাহলে তাকে কয়েক লাখ বছর কাজ করতে হবে। যদি সর্বনিম্ন পারিশ্রমিক হিসেবে ঘণ্টায় ১৫ ডলার বেতনে কাজ করেন তবে সপ্তাহে ৫ দিন আট ঘণ্টার হিসেবে ১১ লাখ বছর কাজ করতে হবে।

ম্যাকেঞ্জি চাইলে এই অর্থ দিয়ে বিশ্বের সবচেয়ে দামী ১০টি ফুটবল দল কিনে নিতে পারেন। তবে সেখানেও তার খরচ করতে হবে মাত্র ২৭০০ কোটি মার্কিন ডলার। আর বাকি ৮০০ কোটি মার্কিন ডলার থাকবে পকেটে।

বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ডের শেয়ারবাজারের মূল্য ৩৫০০ কোটি ডলার। তিনি যদি গাড়ি পছন্দ করেন তবে কিনে নিতে পারবেন ফোর্ডের পুরো শেয়ারবাজার।

স্বর্ণালঙ্কারের প্রতি কী ঝোঁক রয়েছে ম্যাকেঞ্জির? যদিও আমরা সেটা জানি না। সেটা যদি থেকেও থাকে তবে কিনতে পারবেন ৮৫০ টন স্বর্ণ।

এই বিচ্ছেদ হয়েছে একেবারে দুজনের সম্মতিতে। তাই পরস্পরের প্রতি শ্রদ্ধা রেখেই সিদ্ধান্তের কথা দুজনেরই জানিয়েছেন টুইটারের মাধ্যমে।

সেই বিচ্ছেদে ম্যাকেঞ্জি অ্যামাজনের ৪ শতাংশ শেয়ারের মালিক হলেও তার পরিচালনা পর্ষদে ভোট দেবার অধিকার তিনি বেজোসকে দিয়েছেন।

ম্যাকেঞ্জি যে অর্থ পাচ্ছেন বেজোসের কাছ থেকে সেটা দিয়ে তিনি চাইলে তিনি যুক্তরাষ্ট্রের বিমানবাহী তিনটি জাহাজ কিনে নিতে পারবেন। অবশ্য এ জন্য তাকে আরও কিছুটা অর্থ জোগাড় করতে হবে।

একটা দেশে প্রতি বছর যা উৎপাদন হয় তার সবটাই কিনে নিতে পারবেন ম্যাকেঞ্জি। হ্যাঁ, তাই। ইউরোপের দেশ লাটভিয়ার বার্ষিক দেশজ উৎপাদনের পরিমাণ ৩৪০০ কোটি ডলার। চাইলে তিনি সবটাই কিনে নিতে পারবেন।

গত জানুয়ারিতে প্রথম শোনা যায় তাদের আলাদা থাকার কথা। এরপর গত শুক্রবার তারা টুইটারে তাদের বিচ্ছেদের কথা জানান। আর বিচ্ছেদের জন্য ম্যাকেঞ্জি বেজোস ওই পরিমাণ অর্থ পাচ্ছেন।

বিবিসি অবলম্বনে ইএইচ/এপ্রি০৭/২০১৯/১৭১৫

আরও পড়ুন –

জেফ বেজসের ২৫ বছরের সংসার ভাঙছে 

বিচ্ছেদ হলে শীর্ষ ধনীর খেতাব হারাবেন বেজস! 

ম্যাসেজের রিপ্লাই না দেওয়ায় বিচ্ছেদ

*

*

আরও পড়ুন