এসিএম-আইসিপিসিতে ভালো হল না বাংলাদেশের

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এসিএম-আন্তর্জাতিক কলিজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় ৮০ ও ১২১তম স্থান অর্জন করেছে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা বুয়েট প্রতিযোগিতায় ৮০তম এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা শাবিপ্রবি হয়েছে ১২১তম।  ৪৩তম বিশ্ব আসরে বাংলাদেশ থেকে এ দুটি দলই অংশ নিয়েছিল।

প্রতিযোগিতায় ১১টি সমস্যার মধ্যে বুয়েট চারটি এবং শাবিপ্রবি দুটি সমস্যা সমাধান করতে পেরেছে।

৪৩তম আসরটি অনুষ্ঠিত হচ্ছে পর্তুগালের পোর্ত বিশ্ববিদ্যালয়ে। বিশ্বের ১১১ দেশের কয়েক লাখ অংশগ্রহণকারীদের মধ্যে থেকে আঞ্চলিক বাছাই পর্ব পেরিয়ে ১৩৫টি দল অংশ নিয়েছিল বিশ্ব আসরে।

এবারের চূড়ান্তে পর্বে জয়ের মুকুট পরেছে রাশিয়া। মস্কো স্টেট ইউনিভার্সিটি ১০টি সমস্যা সমাধান করে চ্যাম্পিয়ন হয়েছে। ৯টি সমাধান করে দ্বিতীয় হয়েছে ম্যাসাচুয়েট ইনস্টিটিউট অব টেকোলজি এবং তৃতীয় হয়েছে জাপানের দ্য ইউনিভার্সিটি অব টোকিও।  

এবার বাংলাদেশ থেকে প্রতিযোগিতায় অংশ নিয়েছে বুটেয়ের দল দল ব্লাডহাউন্ড। দলটির কোচ হিসেবে আছেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ। তিনি আজীবন কোচের সম্মাননা পেয়েছেন এবারের আসর থেকে। 

অন্যদিকে শাবিপ্রবির দলে আছেন মওদুদ খান শাহরিয়ার, অভিষেক পাল এবং জুবায়ের আরাফ। তাদের কোচ হিসেবে গেছেন শাবিপ্রবির কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী।

এসিএম-আইসিপিসি, পুরো নাম অ্যাসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি-ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রেগ্রামিং কনটেস্ট। প্রতিযোগিতার ঢাকা পর্বের আয়োজন হয়েছিল গেল বছর নভেম্বরে।

ড্যাফোডিল ইন্টারন্যালনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিল শাবিপ্রবির দল সাস্ট ডেসিফ্রেডর। আর রানার আপ হয়েছিল বুয়েটের দল ব্লাডহাউন্ড।

ইএইচ/এপ্রি০৫/২০১৯/০১৩০

*

*

আরও পড়ুন