এপ্রিল ফুলে গুগল ম্যাপে ক্ল্যাসিক স্নেক গেইম

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বেশ কয়েক বছর থেকে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান এপ্রিল মাসের প্রথম দিন ‘এপ্রিল ফুলস’ দিবস আয়োজন করে। তারা নানা ধরনের উদ্ভট খবরের জন্মও দেয় এমন দিনে। যার কোন সত্যতা থাকে না।

প্রযুক্তি জায়ান্ট গুগল তাদের ম্যাপস অ্যাপে ক্ল্যাসিক গেইম স্নেকস এর একটি সংস্করণ চালু করেছে। অনেককে ভড়কে দিতেই এই আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। তবে এটি সাময়িকভাবে চালু হয়েছে।

প্রযুক্তি সাইট ভার্জের খবরে বলা হয়েছে, রোববারই গেইমটি বিশ্বব্যাপী আইওএস এবং অ্যান্ড্রয়েডে ছাড়া হয়েছে।

গুগল অবশ্য সেই অ্যাপের বাইরেও খেলার ব্যবস্থা করেছে ক্ল্যাসিক গেইমটি। সে জন্য প্রতিষ্ঠানটি আলাদা একটি সাইট উন্মুক্ত করেছে। গেইমটি পুরো সপ্তাহজুড়ে থাকবে বলে জানায় গুগল।

গেইমটি খেলতে হলে স্মার্টফোনে বা স্মার্ট ডিভাইসে থাকা গুগল ম্যাপস অ্যাপ চালু করতে হবে। এরপর অ্যাপের উপরে বাম পাশে থাকা মেনু থেকে ‘প্লে স্নেক’ গেইমটি নির্বাচন করতে হবে। এরপর সেখানে গেইমটি আসবে। তারপর স্টার্ট মেনুতে ট্যাপ করলে কয়েকটি শহরের তালিকা আসবে। সেখানে কোন শহরে খেলতে চান তা নির্বাচন করতে হবে।

এরপর খেলা শুরু করলে নির্দিষ্ট গন্তব্য থেকে বাস বা ট্রেনে যাত্রী তোলা যাবে। যত যাত্রী তোলা হবে, ট্রেন বা বাস তত বড় হতে থাকবে।

সেখানে রাস্তায় দীর্ঘকালীন যাত্রায় সহায়তা করতে এতে যোগ হয়েছে গতিসীমা। এই ফিচারের মাধ্যমে ম্যাপের কোণায় নির্দিষ্ট রাস্তার গতিসীমা দেখানো হয়।

রাস্তার গতিসীমা দেখানোর পাশাপাশি গ্রাহক যাতে ম্যাপে গতি মাপার ক্যামেরা চিহ্নিত করতে পারেন সেজন্য আইকনও দেখানো হয় অ্যাপটিতে।

তবে নতুন আনা রাস্তায় গতিসীমা দেখানোর ফিচারটি এখনো সব দেশে চালু হয়নি। আপাতত ফিচারটি অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ভারত, ইন্দোনেশিয়া, মেক্সিকো, রাশিয়া, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে পাওয়া যাবে।

ইএইচ/এপ্রি০১/২০১৯/১৭৪৫

*

*

আরও পড়ুন