ডেল নোটবুকের অপারেটিং সিস্টেমে এলো উইন্ডোজ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনন্টেন্ট কাউন্সিলর : আরও নিরাপত্তা ও পারফরম্যান্স বাড়াতে ডেল কনজ্যুমার নোটবুকের অপারেটিং সিস্টেমে এলো মাইক্রোসফটের অরজিনাল বা আসল উইন্ডোজ।

ডেল বলছে এতে ক্রেতাদের পাইরেটেড অপারেটিং সিস্টেম নিয়ে আর কোনো দুঃচিন্তা করতে হবে না।

রোববার রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের নিয়ে অনুষ্ঠিত একটি মিডিয়া নেটওয়ার্কিং অনুষ্ঠানে বিশ্বখ্যাত কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান ডেল বাংলাদেশের কর্মকর্তারা এ তথ্য জানান।

অনুষ্ঠানে এটি ছাড়াও কোম্পানিটির পক্ষ হতে বেশ কয়েকটি নতুন ঘোষণা আসে।

ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মো. আতিকুর রহমান জানান, পাইরেসির বিরুদ্ধে সব সময়ই সোচ্চার ডেল। পাইরেসি সফটওয়্যার থাকলে সেটি ডিভাইসের পারফরম্যান্সে প্রভাব পরে, ম্যালওয়্যার ভাইরাসের আক্রমন অনেক বেশি হয়।

‘সেখানে এটি ডেলের অনত্যম একটি উদ্যোগ, যাকে শতভাগ উইন্ডোজ অ্যাটচ বলা হয়। ডেল শতভাগ অ্যাটাচের বিষয়টি সব সময় বলে আসছে কারণ আগে উবন্টু দিয়েও এটি শতভাগ অ্যাটাচ ছিল আর এখন তা এসেছে উইন্ডোজে’ বলছিলেন তিনি।

আতিকুর রহমান জানান, গত তিন মাসে ডেলের কিছু নতুন মডেলের ল্যাপটপ এসেছে। যেগুলো আগের পণ্যের তুলনায় ডিজাইন এবং কনফিগারেশনের বেশ আপডেট করা।

তিনি জানান, ডেল যখন একটি ডিভাইস ডিজাইন করে তখন চারটি বিষয় তারা মাথায় রাখে। একটি হলো যে ক্যাটাগরির কাজের জন্য ডিভাইসটি গ্রাহক কিনলেন তিনি যেনো সেই কাজ স্বচ্ছন্দ্যে করতে পারেন, তার লক্ষ্য পূরণ করতে পারেন।

‘এতে একজন ব্যবহারকারী তার কাজের মধ্যে যেনো অনেক কিছুই ডিভাইসটি দিয়ে করতে পারেন তারা বিষয়টি খেয়াল রাখা হয়। নতুন জেনারেশন যেটিকে জেনারেশন জি বলা হয় সেটিসহ পুরোনো জেনারেশনও বিষয়গুলো গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।’

ডেলের এই কান্ট্রি প্রধান জানান, কাজ এখন আর অফিসের মধ্যে সীমাবদ্ধ নেই। যেকোনো জায়গায় যেনো কাজ করতে পারে, দ্রুত কানেক্টিভিটি দিতে পারে, স্লিপিং মুডে থাকলে ব্যাকএন্ডে যেন মেইলগুলো আপডেট হতে থাকে এমন অনেকগুলো ফিচার আছে যেগুলো চিন্তা করে তারপর পণ্যগুলো আনা হয়।

‘আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো এন্টারটেইনমেন্ট বা বিনোদন। ব্যবহারকারী কাজের শেষে বিনোদনে যেন এর সঙ্গ পায়। ডেলের ডিভাইসে মুভি টেকনোলজি রয়েছে যেখানে মুভির অভিজ্ঞতা পাওয়া যাবে। স্ক্রিনটা যেন বড় হয়, কালারটা যেন অরিজিনাল হয়, সাউন্ড উপভোগ্য হয়, স্ট্রিমিং নিরবিছিন্ন হয় এমন প্রযুক্তিগুলো থাকে সেখানে। অন্যদিকে বিভিন্ন সেগম্যান্টে ক্রিয়েটিভ কাজের জন্য ডেলের বিভিন্ন ডিভাইস রয়েছে’ উল্লেখ করেন আতিকুর রহমান।

চলতি প্রান্তিক থেকে প্রতিটি ডেল কনজ্যুমার নোটবুকের অপারেটিং সিস্টেমে থাকবে মাইক্রোসফটের অরজিনাল উইন্ডোজ।

অনুষ্ঠানে জানানো হয়, শিগগিরই শিক্ষার্থীদের জন্য ‘এ বেটার ডে উইথ ডেল : পাওয়ার অব ইওর প্যাশন ’ নামের একটি ক্যাম্পেইন চালু হচ্ছে। ক্যাম্পেইনটির আওতায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হবে ‘শিক্ষামূলক রোড শো’।

রোড শোর পাশাপাশি শিক্ষার্থীদের জন্য আরও থাকছে কুইজ প্রতিযোগিতাসহ অন্যান্য আয়োজন। যেখানে শিক্ষার্থীরা অংশ নিয়ে জিতে নিতে পারবেন উপহার।

অনুষ্ঠানে জানানো হয়, ডেল নোটবুক কিনলে গ্রাহকরা ম্যাকাফি অ্যান্টিভাইরাস ফ্রি পাবেন। এছাড়াও ডেলের প্রতিটি নোটবুকে দুই বছরের ওয়ারেন্টি সেবা মিলবে।

ডেলের এই মিডিয়া নেটওয়ার্কিং অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেলের বাংলাদেশে অফিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

এডি/মার্চ৩১/২০১৯/১৭৩৪

আরও পড়ুন –

ডেল ল্যাটিচিউড রাগেড এক্সট্রিম : বিরূপ আবহাওয়ায় কাজের ল্যাপটপ

*

*

আরও পড়ুন