প্রতিশোধ নিতে বেজসের ফোন হ্যাক করে সৌদি সরকার

bezos-techshoohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সৌদি আরব সরকার জেফ বেজসের ফোন হ্যাক করেছে বলে অভিযোগ এনেছেন অ্যামাজন সিইওর ব্যক্তিগত গোয়েন্দা গ্যাভিন ডে বেকার।

ব্যক্তিগত ম্যাসেজ কীভাবে আমেরিকান ট্যাবলয়েড পত্রিকা ন্যাশনাল ইনকোয়েরারের কাছে গেলো তা খুঁজে বের করতে বিশ্বের শীর্ষ ধনী বেজস নিয়োগ দিয়েছিলেন এই নিরাপত্তা বিশ্লেষককে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র সরকারকে তদন্তে বেরিয়ে আসা সব তথ্য হস্তান্তর করেছেন বেকার।

বেজস মালিকানাধীন ওয়াশিংটন পোস্টের কলাম লেখক ছিলেন জামাল খাশোগি। গত অক্টোবরে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে তাকে হত্যা করা হয়। হত্যায় পরোক্ষভাবে জড়িত থাকার অভিযোগ ওঠে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে। তার হত্যাকাণ্ডের বিরুদ্ধে ওয়াশিংটন পোস্ট সবচেয়ে বেশি সরব ছিলো। এ কারণেই সৌদি সরকারের আক্রোশের শিকার হন বেজস।

গ্যাভিন ডে বেকার জানান, বেশ কয়েক জন তদন্তকারী কর্মকর্তা ও নিরাপত্তা বিশ্লেষকের বিশ্বাস সৌদি সরকারই বেজসের ফোন হ্যাক করে তার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়।

অভিযোগ আছে, সৌদি যুবরাজের নির্দেশেই জামাল খাশোগিকে হত্যা করা হয়। ছবি : ইন্টারনেট

চলতি বছরের শুরুতে বিবাহ বিচ্ছেদের ঘোষণা দেন বেজস। ফক্স টিভির উপস্থাপিকা লরেন স্যানচেজের সঙ্গে সম্পর্কে জড়ানোর কারণেই দীর্ঘ ২৫ বছরের সংসারের ইতি টানেন বেজস। তবে আনুষ্ঠানিকভাবে স্যানচেজের সঙ্গে সম্পর্কে জাড়ানোর আগেই তাদের কথোপকথনের কিছু নমুনা ফাঁস করে ট্যাবলয়েড পত্রিকা ন্যাশনাল ইনকোয়েরার। সে সময় বেজস বলেন, রাজনৈতিকভাবে প্রভাবিত হয়ে পত্রিকাটি তার ভাবমূর্তি ক্ষুন্ন করছে।

এই বক্তব্যের জের ধরে গত ফেব্রুয়ারিতে ইনকোয়েরারের প্যারেন্ট কোম্পানি আমেরিকান মিডিয়া ইঙ্ক (এএমআই) জেফ বেজসকে ব্ল্যাকমেইল করা শুরু করে। তারা জানায়, বেজস যদি বক্তব্যটি প্রত্যাহার না করেন তাহলে তার ও স্যানচেজের ঘনিষ্ঠ কিছু ছবি প্রকাশ্যে আনবে তারা। এই ব্ল্যাকমেইল করার সূত্র ধরেই বেরিয়ে আসে সৌদি সরকারের জড়িত থাকার প্রমাণ।

পুরো বিষয়টি নিয়ে সৌদি আরবের পক্ষ থেকে এখনো কোনো বক্তব্য দেওয়া হয়নি।

বিবিসি অবলম্বনে এজেড/ মার্চ ৩১/ ২০১৯/ ১৩১৫

আরও পড়ুন ঃ-

জেফ বেজসের ২৫ বছরের সংসার ভাঙছে

কী ছিলো জেফ বেজসের চাকরির বিজ্ঞাপনে?

সেকেন্ডে আয় দুই লাখ টাকা!  

*

*

আরও পড়ুন