Header Top

মুক্তিযোদ্ধাদের মোবাইল সেট বিটিআরসিতে 'হাওয়া'!

symphony handset-techshohor
Evaly in News page (Banner-2)

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মুক্তিযোদ্ধাদের সম্মান দেখাতে বরাদ্দ রাখা শতাধিক থ্রিজি মোবাইল হ্যান্ডসেট টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে হাওয়া হয়ে গেছে।

চার মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন, রবি, এয়ারটেল এবং বাংলালিংকের কাছ থেকে গত বছরের শেষ দিকে থ্রিজি সিমসহ ৩২৫টি হ্যান্ডসেট নেওয়া হয়েছিল ৩২৫ জন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং শহীদ মুক্তিযোদ্ধার পরিবারের সদস্যদের সম্মান জানাতে। বিটিআরসি দেশের শ্রেষ্ঠ বীর সন্তানদের সম্মান জানাতে এ উদ্যোগ নিয়েছিল।

গত বছর ৩১ ডিসেম্বর একটি অনুষ্ঠান করে মুক্তিযোদ্ধা এবং তার পরিবারের সদস্যদের এসব হ্যান্ডসেট ও সিম দেওয়া হয়। ওই দিন অনুষ্ঠানে উপস্থিত হয়ে অর্ধেকের মতো ব্যক্তি হ্যান্ডসেট নিয়ে ছিলেন। বাকিদেরকে বিটিআরসিতে এসে তা সংগ্রহ করার কথা ছিল।

symphony handset-techshohor

সূত্র জানিয়েছে, পরে বিটিআরসিতে এসে আরও কিছু মুক্তিযোদ্ধা ও পরিবারের সদস্যরা হ্যান্ডসেট সংগ্রহ করেন। কিন্তু কোনো অবস্থাতেই এ সংখ্যা ১৬০ বা ১৭০ এর বেশি হবে না।

ফলে বাকি সেটগুলো সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছেই রয়ে যায়। কিন্তু বিটিআরসির সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বিষয়ে এখন আর কোনো হিসেবই দিতে পারছেন না।

এমনকি কমিশন এ বিষয়ে চিঠি দিয়ে নির্দেশ দিলেও হ্যান্ডসেটের কোনো হিসেব তারা উপস্থাপন করতে পারছেন না বলে জানা গেছে। বরং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে এ বিষয়ে হিসাব চেয়ে চিঠি ইস্যুকারী কর্মকর্তাকে উল্টো চাপের মধ্যে রাখা হয়েছে।

জানা গেছে, সিম্ফোনির ডব্লিউ-৮৫ মডেলের হ্যান্ডসেট দেয় অপারেটররা। যার প্রতিটির বর্তমান বাজার মূল্য ৮ হাজার ৭৫০ টাকা।

মুক্তিযোদ্ধাদের দেওয়ার জন্য ৩২৫টি হ্যান্ডসেটের মধ্যে গ্রামীনফোন ৮২টি এবং অপর তিনটি অপারেটর ৮১টি করে হ্যান্ডসেট দিয়েছে। সূত্র বলছে, বিটিআরসির অনুরোধের প্রেক্ষিতেই এসব হ্যান্ডসেট সরবরাহ করে থ্রিজির লাইসেন্স পাওয়া চারটি বেসরকারি অপারেটর।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, যে পরিমান হ্যান্ডসেট এখন পর্যন্ত মুক্তিযোদ্ধাদের মধ্যে বিতরণ করা হয়নি সেগুলোর বাজার মূল্য ১৩ লাখ টাকারও বেশি হবে।

এ বিষয়ে বিটিআরসির অানুষ্ঠানিক বক্তব্য চাওয়া হলে কমিশনের মুখপাত্র জাকির হোসেন খান বলেন, হ্যান্ডসেট বিতরণের কর্মসূচি চলছে। ইতিমধ্যে অধিকাংশ হ্যান্ডসেট বিতরণ করা হয়েছে বলেও দাবি করেন তিনি।

তবে বিতরণ করা হ্যান্ডসেটের পরিমাণ সম্পর্কে কোনো সঠিক ধারণা দিতে পারেননি ওই মুখপাত্র। বরং এ বিষয়ে বিস্তারিত জানতে পরে যোগাযোগ করতে হবে বলেও জানান তিনি।

তবে হ্যান্ডসেট পাওয়া মুক্তিযোদ্ধাদের একজন হেমায়েত উদ্দিন (স্বাধীনতা যুদ্ধে হেমায়েত বাহিনীর নেতৃত্ব দেন তিনি) বলেন, তার কাছেও অভিযোগ এসেছে যতগুলো সেট বিতরণ করার কথা ছিল তা হয়নি। তবে এর সঠিক সংখ্যা তিনিও জানেন না বলে জানান।

*

*

আরও পড়ুন