ফেইসবুকের ভুলে ডিলিট জাকারবার্গের পোস্ট

FACEBOOK-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিজের প্রতিষ্ঠান। তিনিই মাধ্যমটির সহ-প্রতিষ্ঠা ও প্রধান নির্বাহী। অথচ ভুল থেকে তিনিও রক্ষা পেলেন না।

এবার ভুল করে ফেইসবুক তার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের কিছু পোস্ট ডিলিট করে দিয়েছে।

ভুল করে ডিলিট করে দেওয়া ওই পোস্টগুলো জাকারবার্গ করেছিলেন ২০০৭ ও ২০০৮ সালে। ওই দুই বছরে করা তার সব পোস্ট ভুলে ডিলিট করেছে ফেইসবুক।

এরপর মাধ্যমটির এক মুখপাত্র বিবৃতি দিয়ে জানায়, ভুল করে মাধ্যমটি জাকারবার্গের পুরাতন কিছু পোস্ট ডিলিট করে দিয়েছে। সেগুলো ফিরিয়ে আনার বিষয়টি জটিল এবং আদৌ ফিরিয়ে আনা যাবে কিনা সেটাও সন্দেহ রয়েছে। তাই তারা আর সেগুলো ফেরত আনতে চেষ্টা করেনি।

তবে প্রতিষ্ঠানটি জানাচ্ছে, ওই পোস্টগুলো এখনও প্রতিষ্ঠানের ব্লগ এবং সংবাদকক্ষ বা নিউজরুমে পাওয়া যাবে।

পোস্টে যেসব কমেন্ট ছিল সেগুলো অনেক আগেই গায়েব হয়ে গেছে বলে কয়েকটি সংবাদ মাধ্যম জানিয়েছে।

২০১৮ সালের এপ্রিল মাসে জাকারবার্গের অ্যাকাউন্ট থেকে অন্য কাউকে পাঠানো বার্তাগুলো ম্যাসেঞ্জার ইনবক্স থেকে অদ্ভুতভাবে গায়েব হয়েছে। এটার কারণ হিসেবে বলা হয়েছে, নিরাপত্তার প্রশ্নে এগুলো সরিয়েছে ফেইসবুক। এক্ষেত্রে স্ন্যাপচ্যাটের মতো স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার প্রক্রিয়া ব্যবহার করেছে ফেইসবুক।

২০১৪ সালে সনি পিকচার্সের ইমেইল হ্যাকিংয়ের পর প্রতিষ্ঠানটি নির্বাহী কমিউনিটির নিরাপত্তায় জোর দেয়। তখন বেশ কিছু পরিবর্তন আনার কথাও জানান ওই মুখপাত্র। এসব কিছুই আইনি নীতি মেনেই করা হয়েছে বলেও জানান তিনি।

ফেইসবুক তাদের প্রাইভেসি নিয়ে বেশকিছু দিন থেকেই সমালোচনার মুখে রয়েছে। একের পর এক গ্রাহকের তথ্য হাতিয়ে নেওয়াসহ বেশ কিছু কারণে কিছুটা হলেও চাপে রয়েছে ফেইসবুক। আর ইউরোপে এই চাপ ক্রমাগত বাড়ছে।

আইএএনএস অবলম্বনে ইএইচ/মার্চ৩০/২০১৯/২১১৫

*

*

আরও পড়ুন