ঢাকা ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে পেছাল স্টুডেন্ট টু স্টার্টআপ

Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঢাকা বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে পিছিয়েছে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ প্রথম রাউন্ড অনুষ্ঠানের সময়।

নতুন করে সময় ঘোষণা এখনো করেনি কর্তৃপক্ষ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৩০ ও ৩১ মার্চ এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২৯ ও ৩০ মার্চ প্রথম রাউন্ডের সেমিনার ও পিচিং হওয়ার কথা ছিলো।

আয়োজক ইয়াং বাংলা ও তথ্যপ্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্পের পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয় দুটিতে তারা অনিবার্য কারণে এখনই প্রথম রাউন্ডের প্রতিযোগিতা অনুষ্ঠান করতে পারছে না। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে পুনরায় আলোচনার মাধ্যমে পরবর্তী সময় নির্ধারণ করা হবে।

এই দুই বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রেশন করা দলগুলোকে স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস অ্যাম্বাসেডররা তারিখ নির্ধারিত হলে অবগত করবেন।

গত ৮ মার্চ কেন্দ্রীয় সমন্বয় কর্মশালার মধ্য দিয়ে শুরু হওয়া ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ ইতিমধ্যে রাজশাহী, খুলনা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় পর্ব শেষ করে তিনটি করে দল বাছাই করেছে।

সর্বশেষ ঢাকার ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) থেকে ছয়টি দল নির্বাচিত হয়েছে স্টার্টআপ ক্যাম্পের জন্য।

তথ্যপ্রযুক্তি বিভাগের ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ একাডেমি-আইডিয়া প্রকল্প এবং দেশের তরুণদের স্বপ্নের ও সবচেয়ে বড় প্লাটফর্ম ইয়াং বাংলা’র যৌথ উদ্যোগে চলছে এ স্টার্টআপ প্রতিযোগিতা।

যে কোনো বিশ্ববিদ্যালয় বা মেডিকেল কলেজের স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের ছাত্রছাত্রীরা ১ থেকে ৩ সদস্য বিশিষ্ট টিম গঠন করে নিজের সুবিধা অনুসারে পূর্বে নির্ধারিত ৪০টি ক্যাম্পাসের যে কোনো একটিতে রেজিস্ট্রেশনের মাধ্যমে ঐ ভেন্যুতে নির্দিষ্ট তারিখে অংশগ্রহণ করতে পারবে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের দুদিনের আয়োজনের প্রথম দিন কর্মশালা এবং দ্বিতীয় দিন পিচিং অনুষ্ঠিত হবে।

মূলত দেশের আট বিভাগ থেকে ৪০টি বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে পরিচালিত হবে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ : চ্যাপ্টার ওয়ান’ প্রতিযোগিতা। ক্যাম্পাস পর্যায়ের প্রতিযোগিতায় প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে বাছাই করা হবে ৩টি করে দলকে। ৪০টি বিশ্ববিদ্যালয়ে ১২০টি দল নিয়ে সাভারে অনুষ্ঠিত হবে ‘জাতীয় স্টার্টআপ ক্যাম্প। সেখান থেকে নির্বাচন করা হবে সেরা ১০ উদ্ভাবনী ভাবনা।

ইএইচ/মার্চ২৯/২০১৯/১৮০৮

*

*

আরও পড়ুন