চীনে স্মার্টফোন কারখানা গুটাচ্ছে সনি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাপানি ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ব্যয় সংকোচন নীতি নিয়ে চীনের বেইজিংয়ে নিজেদের স্মার্টফোন কারখানা বন্ধ করতে যাচ্ছে। 

প্রতিষ্ঠানটি গত কয়েক বছরে যে লোকসানের সম্মুখীন হয়েছে সেগুলো থেকে নিজেদের লাভে ফিরিয়ে আনতেই কারখানাটি ন্ধ করার কথা জানিয়েছে। 

সনি যেসব খাতে লোকসানের সম্মুখীন তার একটি এই স্মার্টফোন খাত। চলতি মাসে শেষ হওয়া অর্থবছরে এই খাতে ক্ষতির পরিমাণ বলা হয়েছে ৮৬ কোটি ৩০ লাখ মার্কিন ডলার। 

চলতি মাসেই কারখানায় উৎপাদন বন্ধ হবে এবং এর সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান ব্যবসায়িক দ্বন্দ্বের কোন সম্পর্ক নেই বলেও জানায় প্রতিষ্ঠানটির এক মুখপাত্র। 

তবে এর ফলে কত কর্মী চাকরি হারাবে সে সম্পর্কে কিছুই বলেনি ওই মুখপাত্র। 

চীনে কারখানা বন্ধ করলেও থাইল্যান্ডে স্মার্টফোন তৈরি চালিয়ে যাবে সনি। কিছু সংখ্যক স্মার্টফোন তৃতীয় পক্ষের মাধ্যমেও তৈরি করা হবে।

এশিয়ান প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে স্মার্টফোন মূল্যের দিক থেকে তীব্র প্রতিযোগিতার মুখে থাকায় সনির স্মার্টফোন ব্যবসা বিক্রি করে দেওয়া উচিত বলেই মনে করেন অনেক বিশ্লেষক।

বর্তমান বিশ্বে স্মার্টফোন বাজারের এক শতাংশেরও কম দখলে রয়েছে সনির। এই অর্থবছরে মাত্র ৬৫ লাখ স্মার্টফোন বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। এরমধ্যে বেশিরভাগই জাপান ও ইউরোপে বিক্রি করা হয়েছে।

জাপানি প্রতিষ্ঠানটি অবশ্য স্মার্টফোন তৈরিই প্রধান উদ্দেশ্য নয় বলে জানিয়ে বলেছে, তারা ফাইভজি ওয়্যারলেস নেটওয়ার্কের মূল অংশ হবে স্মার্টফোন, যার সঙ্গে গাড়ি এবং অন্যান্য ডিভাইস যুক্ত হবে।

২০২০ সালে প্রতিষ্ঠানটি লাভ করতে চায় এমনই এক লক্ষ্য নির্ধারণ করেছে। 

ইএইচ/মার্চ২৯/২০১৯/১১০৩

*

*

আরও পড়ুন