কিসের টানে প্রযুক্তি বিশ্বের চোখ আজ প্যারিসে?

Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এয়ারপোর্টে দাঁড়িয়ে যাত্রী তুলছে একটি বিমান। এ দৃশ্য আর দেখার কী আছে। কিন্তু আপনার চোখ গেলো বিমানটির নামের দিকে, যার মাথায় লেখা হুয়াওয়ে, প্যারিস ২৬.০৩.১৯। 

হুট করে এমনটা দেখলে অনেকের চমকে যাওয়াই স্বাভাবিক। বিশ্বের শীর্ষ পর্যায়ের তথ্যপ্রযুক্তি ও টেলিযোগাযোগ যন্ত্র উৎপাদক এখন এয়ারলাইন্স ব্যবসায় ! প্যারিসের পথে হচ্ছে সেটার উদ্বোধন!

সোরগোল একটা সত্যিসত্যিই বাধিয়েছে হুয়াওয়ে। তবে সেটা এয়ারলাইন্স নামিয়ে নয়, স্মার্টফোন বানিয়ে। প্যারিসে আজ তাদের পি৩০ সিরিজের উম্মোচন হতে যাচ্ছে।

আর এতেই অংশ নিতে সারা বিশ্ব হতে দলবলে ফ্রান্সের রাজধানী প্যারিসে যাচ্ছে হুয়াওয়ের কর্মকর্তা ও গবেষকরা। শুধু কী হুয়াওয়ের লোকজন ? না, তথ্যপ্রযুক্তি নিয়ে, মোবাইল প্রযুক্তি নিয়ে বিশ্বের বিভিন্ন  প্রান্ত হতে গবেষক ও বিশ্লেষকরা ছুটে যাচ্ছেন ফ্রান্সের সবচেয়ে বড় এই শহরে। 

ইউরোপের সবচেয়ে বড় কনভেনশন সেন্টার ‘প্যারিস কনভেনশন সেন্টারে’ আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ওই মেগা ইভেন্ট। 

এই ইভেন্ট নিয়ে আরেক জায়ান্ট অ্যাপলকেও খোঁচা দিয়েছে হুয়াওয়ে। টুইটারে পোস্ট করা তাদের ইনভাইটেশন কার্ডে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুককে ধন্যবাদ জানিয়েছে তারা।

ঘটনা হলো, গতকাল ২৫ মার্চ অ্যাপল তাদের পণ্য উন্মোচন ইভেন্ট করেছে। যেটিকে ওয়ার্ম-আপ ইভেন্ট হিসেবে উল্লেখ করে আজকে নিজেদের ইভেন্টকে প্রধান ইভেন্ট হিসেবে তুলে ধরেছে হুয়াওয়ে।   

P30-techshohor1

বলা হচ্ছে হুয়াওয়ের এই পি৩০ সিরিজের মধ্যে দিয়ে মোবাইল ক্যামেরা প্রযুক্তির এক নতুন অধ্যায় শুরু হবে।  

ইভেন্টটিতে দেখা মিলবে সিরিজটির পি৩০, পি৩০ প্রো ও পি৩০ লাইটের।

যতখানি জানা গেছে, পি৩০ প্রোতে থাকবে ১০ এক্স জুম প্রযুক্তির ক্যামেরা। পেরিস্কোপ ক্যামেরা সিস্টেমের মাধ্যমে এর সুপারজুম ফিচার ব্যবহার করা যাবে। পেরিস্কোপ ক্যামেরা সিস্টেমে ৭.৮ এক্স জুমের ফোকাল লেন্থ হবে ১৩৫মিলিমিটার। যা সফটওয়্যার ও মেইন ক্যামেরার ডেটার মাধ্যমে ছবিকে ১০ এক্স জুম এ পরিণত করবে।

এর ফলে চাঁদের ছবি বা কনসার্ট রুমের ছবি জুম করে তোলা সম্ভব হবে। পি৩০ প্রো ফোনে আছে ৪০ মেগাপিক্সেল লেন্স, ২০ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও টাইম টু ফ্লাইট (টিওএফ) সেন্সর।

ফোনটির চারটি ক্যামেরার মধ্যে প্রাথমিক এবং জুম ক্যামেরারে একসঙ্গে ব্যবহার করা যাবে।  ফলে কাছের এবং ওয়াইড অ্যাঙ্গেল দৃশ্য একই সঙ্গে মিলবে। এতে বেশ দূরে দ্রুত চলমান জিনিসও দারুণ ভিডিও হবে। 

থাকবে টিয়ার ড্রপ নচসহ ৬ দশমিক ৪৭ ইঞ্চির ডিসপ্লে। প্রসেসর  হিসেবে থাকবে কিরিন ৯৮০। র‍্যাম থাকবে ৮ জিবি। ফোনটি ১২৮ জিবি, ২৫৬ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ সংস্করণে পাওয়া যাবে। ব্যাটারির শক্তি হবে ৪২০০ এমএএইচ। এতে ইনডিসপ্লে ফিঙ্গারপ্রিন্টের পাশাপাশি থাকতে পারে ফেইস আনলক সিস্টেম।

পি৩০ ফোনে থাকবে ৬ দশমিক ১ ইঞ্চির ওএলইডি ডিসপ্লে। পেছনে থাকবে ৩টি ক্যামেরা। প্রসেসর হিসেবে থাকবে কিরিন ৯৮০ চিপসেট।

ইভেন্টটি সরাসরি দেখা যাবে এই ঠিকানায়। 

এডি/মার্চ২৬/২০১৯/১৬০০

আরও পড়ুন – 

দেশে হুয়াওয়ের ফোল্ডেবল ফাইভজি ফোন  

১০ এক্স জুমসহ আসবে হুয়াওয়ে পি ৩০ প্রো 

ইউরোপে পেটেন্ট আবেদনে হুয়াওয়ে দ্বিতীয় 

*

*

আরও পড়ুন