মাতলামিতে আয় ৪৮ বিলিয়ন

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাতাল ক্রেতাদের কারণে বছরে ৪৮ বিলিয়ন ডলার (৪ হাজার ৮০০ কোটি ডলার) অতিরিক্ত আয় করে ই-কমার্স কোম্পানিগুলো। গড়ে একজন মাতাল ক্রেতা বছরে ফালতু খরচ করেন ৪৪৪ ডলার।

সংবাদ মাধ্যম দ্য হ্যাসেল দুই হাজার ১৭৪ মার্কিনীর উপর জরিপ চালিয়ে এ তথ্য বের করেছে।

জরিপে অংশ নেওয়া ৭৯ শতাংশ অংশগ্রহণকারী জানিয়েছেন, অন্তত একবার হলেও তারা মাতাল হয়ে ই-কমার্স সাইট থেকে পণ্য কিনেছেন।

যুক্তরাষ্ট্রে মদপানের হার এমনিতেই বেশি। অনেকেই ঘোরের মধ্যে অনলাইনে গিয়ে কেনাকাটা শুরু করেন। এতে সবচেয়ে বেশি লাভবান হয় ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। তাদের মোবাইল অ্যাপের মাধ্যমে সহজেই পণ্য কেনা যায়। ফলে মাতাল ক্রেতাদের কাছ থেকে ৮৫ শতাংশ আয় হয় অ্যামাজনের। ২১ শতাংশ আয় করে ই-কমার্স কোম্পানি ইবে। বাদ বাকি ১২ শতাংশ আয় করে ই-কমার্স কোম্পানি ইটসি।

বিয়ার, ওয়াইন বা অন্যান্য জাতের তরল পানীয় পান করে মদ্যপ অবস্থায় ক্রেতারা সবচেয়ে বেশি কেনেন কাপড়। এ তালিকায় আরও আছে সিনেমা, গেইম, প্রযুক্তি পণ্য ও খাবার।

অকাজের জিনিস কেনার হারও নেহায়েত কম নয়। যেমন রায়ান গ্রিন নামের এক অংশগ্রহণকারী জানান, ২০১৮ সালে টিভিতে গায়ক জাস্টিন টিম্বারলেকের কনসার্ট দেখার সময় তিনি মাতাল হয়েছিলেন। এ অবস্থায় তিনি একই কনসার্টের দুটি টিকিট কেনেন। যেগুলো একেকটি ১৬৫ ডলার করে। সকাল বেলা হুশ ফিরলে দেখেন ইমেইলে টিকেট কেনার কনফার্মেশন চলে এসেছে। অথচ টিকেট কেনার কথা তার মনেই পরছে না।

আরও পড়ুন

মাতাল হয়ে ময়ূর কিনলেন অনলাইনে

ডিজিটাল টেন্ড অবলম্বনে এজেড/মার্চ ২৫/২০১৯/১১৪০

*

*

আরও পড়ুন