আমাদের এআই ব্যর্থ : ফেইসবুক

Facebook-massage-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিউজিল্যান্ডের বড় ব্র্যান্ডগুলো ফেইসবুক, গুগল থেকে বিজ্ঞাপন প্রত্যাহারের ঘোষণার পর যেন নিজেদের দোষগুলোকে সামনে এনে সাফাই গাইছে ফেইসবুক। 

এবার ফেইসবুক বলেছে, ক্রাইস্টচার্চ হামলার ভিডিওটি সনাক্ত করতে এবং সেটি মাধ্যমটি থেকে সরিয়ে দেবার ক্ষেত্রে ব্যর্থ হয়েছে তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিও। 

বৃহস্পতিবার মাধ্যমটি বলেছে, তাদের এআই এই লোমহর্ষক হামলার ভিডিওটি সঠিকভাবে সনাক্ত করতে পারছে না।

এআই ঠিকভাবে কাজ করতে পারছে না বলেই ভিডিওটি বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ে এবং সেটা নিয়ে অনেক দেশের টেলিভিশন সম্প্রচারও করতে পেরেছে সহজে। 

তবে এক বিবৃতিতে ফেইসবুকের ইন্টিগ্রিটি ভাইস প্রেসিডেন্ট গুই রোজেন বলেছেন, প্রতিদিন লাখ লাখ ভিডিও লাইভ সম্প্রচার করা হচ্ছে। এগুলোর মধ্য থেকে ‘এমন’ ভিডিও বের করা সত্যিই দূরুহ কাজ, যেটি এআই করছে। এমন ঠিকানা খুঁজে বের করে সেটি সরিয়ে দিতে অবশ্যই সময় প্রয়োজন।

এসব খুঁজতে গেলেও কিছু বিষয় মেনে কাজ করতে হয়। সবার আগে আগে গ্রাহকদের রিপোর্ট করার বিষয়টি। সেটিকে কিছুটা হলেও বেশি গুরুত্ব দেয়া হয়। যেগুলোতে কেউ রিপোর্ট করে না স্বাভাবিক কাজের মধ্যে সেটির স্থান একটু পরে হয়, বলেন রোজেন। 

এর আগে ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে আল নূর এবং অন্য আরেকটি মসজিদে হামলা চালায় এক বন্দুকধারী। শ্বেতাঙ্গ ওই যুবক অস্ট্রেলিয়ান। হামলায় দুই মসজিদে ৫০ জন নিহত এবং আরও ৫০ জন আহত হন। 

হামলাকারী ১৭ মিনিট ধরে ওই ভিডিও ফেইসবুকে লাইভ করে। পরে সেটি টুইটার এবং ইউটিউবে ছড়িয়ে পড়ে। 

ফেইসবুকের ভাষ্য, তারা অন্তত ওই ভিডিওটি তাদের মাধ্যম থেকে ১৫ লাখবার সরিয়েছে। কিন্তু তারপরও প্রতি মুহূর্তেই ভিডিওটি মাধ্যমটিতে কেউ না কেউ দিচ্ছে। ফলে তাদের পক্ষে সরানো কঠিন হয়ে পড়েছে বলেও জানায়।

ফেইসবুক যে পরিমাণ ভিডিও সরিয়েছে সেটি সংখ্যার বিবেচনায় ৭২ শতাংশ।

আইএএনএস অবলম্বনে ইএইচ/মার্চ২১/২০১৯/২০১০

*

*

আরও পড়ুন